নির্বাচনে সন্তুষ্ট বিদেশি পর্যবেক্ষকরা

|

গাজীপুরে ভোটকেন্দ্র পরিদর্শন করেন বিদেশি একটি প্রতিনিধি দল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ পর্যবেক্ষণে দেশের বেশ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন বিদেশি পর্যবেক্ষকরা। রোববার (৭ জানুয়ারি) ভোট শুরুর পর তারা কেন্দ্র পরিদর্শনে যান। পরে ভোটের পরিবেশে তারা সন্তুষ্টি প্রকাশও করেন।

ঢাকা-১৯ ও ২০ আসনের বেশ কয়েকটি ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেন ইউরোপীয় ইউনিয়নের সাবেক সংসদ সদস্য জোসো পাওলো মার্টিন্স কাসাকা। দুই আসনেই ভোটের সার্বিক পরিবেশ সুষ্ঠু আছে উল্লেখ করে সন্তুষ্টি প্রকাশ করেন তিনি।

জোসো পাওলো মার্টিন্স কাসাকা বলেন, সকালে ভোটার উপস্থিতি কম ছিল। সময়ের সাথে সাথে ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে। টেকনিক্যাল দিক থেকে পোলিং এজেন্টরা ভালো কাজ করছে। একই মানুষ দুইবার ভোট দিচ্ছে কিনা এ বিষয়েও তারা বেশ সচেতন ছিলেন।

ঢাকা-১৯ আসনের বেশ কয়েকটি ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেন ইউকে পার্লামেন্টেটিরিয়াল সদস্য মার্টিন ডে। পরে তিনি বলেন, আমার নির্বাচন অভিজ্ঞতায় এটি একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন। ভোটকেন্দ্রগুলো ঘুরে দেখছি। কোনো অনিয়ম চোখে পড়েনি।

রোববার দুপুরে রূপগঞ্জের মুড়াপাড়া ও সদর ইউনিয়নের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন আলাদা দুটি বিদেশি প্রতিনিধি দল। মুড়াপাড়া পাইলট হাই স্কুল মাঠে নাইজেরিয়ার ৩ সদস্যের একটি দল পরিদর্শন করেন। একই ভোটকেন্দ্র পরিদর্শনে আসেন লেবাননের একটি প্রতিনিধি দল।

এ সময় এক পর্যবেক্ষক বলেন, উৎসবমুখর, অংশগ্রহণমূলক ও গণতান্ত্রিক ধারার নির্বাচন হচ্ছে। আশা করছি নির্বাচন ভালো হবে।

নারায়ণগঞ্জ-১ আসনের বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেন ৩ সদস্যের প্রতিনিধি দল। দুপুরে রুপগঞ্জের গুতিয়াব এলাকার প্রগতি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে আসা পর্যবেক্ষক ভলকার ইউ ফ্রেডরিক বলেন, কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। ভোটারদের উপস্থিতি ও নির্বাচনী পরিবেশ সন্তোষজনক। বাংলাদেশ সরকারকে অভিনন্দন। এতো সুন্দর ও সহজ নির্বাচন পরিচালনা করার জন্য।

গাজীপুরের কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন ভারতীয় প্রতিনিধি দল। দুপুর ১টা দিকে গাজীপুরের টঙ্গী বিসিক শহীদ স্মৃতি স্কুল কেন্দ্রের প্রতিটি ভোট কক্ষে এজেন্ট ও ভোটারদের সাথে কথা বলেন তারা। পরে প্রিজাইডিং অফিসারদের সাথে কথা বলেন। পরে টঙ্গী কলেজ গেট এলাকায় কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন এ প্রতিনিধি দলের সদস্যরা।

এ বিষয়ে দুুপুরে পর্যবেক্ষক ভ্যাঙ্কেট নারায়ণ বলেন, আমি ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো দেশগুলোর নির্বাচন দেখেছি। এখানে বেশ শান্তিপূর্ণ নির্বাচন হচ্ছে। ভোটাররা সহিংসতার আশঙ্কা করলেও, তেমন কিছুই হয়নি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply