নৌকায় উঠে রক্ষা পেলেন না জেপির মঞ্জু, হারলেন সাবেক পিএসের কাছে

|

তীরে ভিড়তে নিজের সাইকেলের বদলে বেছে নিয়েছিলেন নৌকা। কিন্তু রক্ষা হয়নি জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুর। পিরোজপুর-২ (ভান্ডারিয়া-কাউখালী-স্বরূপকাঠী) আসনে নির্বাচন করে হারলেন। তা-ও সাবেক ব্যক্তিগত সহকারীর কাছে।

এই আসনে ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজ বেসরকারিভাবে জয়ী হয়েছেন। তিনি ৯৯ হাজার ৭২৪ ভোট পেয়েছেন। বিপরীতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনোয়ার হোসেন মঞ্জু পেয়েছেন ৭০ হাজার ৩৩৩ ভোট।

১৪ দলীয় শরিক হিসেবে আওয়ামী লীগের নৌকা নিয়ে ভোট করেন জেপি চেয়ারম্যান। এই জোটের প্রার্থী হিসেবে তিনি এর আগে ভোট করলেও নৌকায় উঠেছিলেন এবার। আগে নিজ দলের প্রতীক সাইকেলে চেপে নির্বাচনী বৈতরণী পার করেছেন।

এই হারের মধ্য দিয়ে প্রথমবারের মতো পরাজয়ের মুখ দেখলেন আনোয়ার হোসেন মঞ্জু। চব্বিশের ভোটের আগে আরও ছয়বার সংসদ নির্বাচন করে প্রতিবারই বিজয়ী হন তিনি।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে ১ হাজার ৯৭১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তার মধ্যে ভোটে অংশ নেয়া ২৮ দলের প্রার্থী ১ হাজার ৫৩৫ জন। আর স্বতন্ত্র প্রার্থী ৪৩৬ জন। ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ করা হয়। নওগাঁ-২ আসনে এক স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট হয়নি। পুনরায় সেখানে তফসিল ঘোষণা করা হবে। তখন আরও প্রার্থী যুক্ত হতে পারে।

চব্বিশের ভোটে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। এরমধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। আর নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। ৮৫২ জন তৃতীয় লিঙ্গের ভোটার।

সুনির্দিষ্ট কত শতাংশ ভোট পড়েছে, তা এখনও জানা যায়নি। তবে ৪০ শতাংশের মতো ভোটগ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ভোটের হার একটু এদিক-ওদিক হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply