আলোচিত যেসব প্রার্থী এবার যাচ্ছেন সংসদে

|

আলোচিত ও হেভিওয়েট অনেক প্রার্থী এবার যাচ্ছেন জাতীয় সংসদে। কেউ জিতেছেন প্রথমবার, আবার কেউ একাধিকবারের এমপি। ক্রিকেট মাঠ থেকে সংসদে যাওয়া মাশরাফীর পথেই হাঁটলেন সাকিবও। দলীয় সভাপতি শেখ হাসিনার ভোট দিয়ে দিন শুরু করা চিত্রনায়ক ফেরদৌসও জয় পেয়েছেন হেসেখেলেই। তরুণ ভোটারদের নজর কেড়েছেন তারা। সব মিলিয়ে নবীন ও প্রবীনদের মেলবন্ধন হতে যাচ্ছে আগামী সংসদ।

টানা জয়ের ইতিহাস গড়লেন বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোটের মাধ্যমে টানা চতুর্থবারের মতো ক্ষমতায় থাকার ম্যান্ডেট পেলো উপমহাদেশের অন্যতম প্রাচীন এই দলটি। সেই সাথে ইতিহাসে অনন্য নজির স্থাপন করলেন শেখ হাসিনা। গোপালগঞ্জ-৩ আসনে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করে বিজয়ের হাসি হেসেছেন আওয়ামী লীগ সভাপতি।

আওয়ামী লীগের কাণ্ডারি ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জয় পেয়েছেন নোয়াখালী-৫ আসনে। বিপুল ভোটে হেসেখেলে জয় ছিনিয়ে নেন এই বর্ষীয়ান নেতা। কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেননি তার প্রতিপক্ষ।

ঢাকা-১২ আসনে আবারও জয় পেয়েছেন নৌকার প্রার্থী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তেজগাঁও-ফার্মগেট থেকে তার জয় অনেকটা নিশ্চিতই ছিলো। টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছেন ক্রিকেটের দুই উজ্জ্বল নক্ষত্র। মাগুরা-১ আসনে সাকিব আল হাসান ও নড়াইল-২ আসনে মাশরাফী বিন মোর্ত্তজা সংসদে যাওয়ার টিকিট পেয়েছেন। ২২ গজের দায়িত্বের পর এবার দেশের দায়িত্বটাও তাদের কাঁধেই। পাশাপাশি কিশোরগঞ্জ-৬ আসন থেকে বিপুল ব্যবধানে বিজয়ী হয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

ঢাকা-১৩ আসন থেকে বিপুল ভোটে জয়ী হয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। ঢাকা-১০ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন রুপালি পর্দার নায়ক ফেরদৌস আহমেদ। পাশাপাশি ঢাকা-৮ আসনে হেসেখেলেই জিতেছেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হলেন আবুল হাসানাত আবদুল্লাহ। তিনি নৌকা প্রতীক নিয়ে দাঁড়িয়েছিলেন বরিশাল-১ আসন থেকে। সেই সাথে বরিশাল-২ থেকে নৌকা প্রতীক নিয়ে বিজয় কেতন উড়িয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন।

নীলফামারী-২ আসনে বিজয়ী হয়েছেন ‘বাকের ভাই’ খ্যাত আসাদুজ্জামান নূর। টানা পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি। ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে আনিসুল হকের হ্যাটট্রিক জয়। নারায়ণগঞ্জ-৪ আসন থেকে হেসেখেলেই জিতেছেন নৌকার প্রার্থী শামীম ওসমান।

টাঙ্গাইল-৪ কালিহাতী আসনে ট্রাক প্রতীকের প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আবদুল লতিফ সিদ্দিকী। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক টাঙ্গাইল-১ আসন থেকে বিজয়ী হয়েছেন।

বাগেরহাট-১ আসনে আওয়ামী লীগের শেখ হেলাল উদ্দিন বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। এই নিয়ে ষষ্ঠবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি। সিলেট-১ আসনে বিপুল ভোটে বিজয়ী নৌকার কাণ্ডারি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রংপুর-৬ আসনে আবারও এমপি হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ‘স্পিকার’ শিরীন শারমিন চৌধুরী। রংপুর-২ আসনেও জয় হয়েছে নৌকার। এই আসন থেকে চতুর্থবারের মতো এমপি হলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তবে রংপুর-৩ আসনে জয় ছিনিয়েছে লাঙ্গল। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের এই আসন থেকে সংসদে যাওয়ার টিকিট পান।

ঝালকাঠি-২ আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের জ্যোষ্ঠ নেতা আমির হোসেন আমু টানা চতুর্থবারের মতো নির্বাচিত হয়েছেন। ভোলা-১ আসনে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ নৌকা প্রতীকে জয় পেয়েছেন।

হবিগঞ্জ-৪ আসনে টানা দুইবারের সংসদ সদস্য বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীকে উড়িয়ে দিয়ে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

হ্যাটট্রিক জয় পেয়েছেন মজিবুর রহমান চৌধুরী নিক্সন। ফরিদপুর-৪ আসন থেকে ঈগল প্রতীকে লড়েছিলেন তিনি। ফরিদপুর তিনেও জয় পেয়েছে ঈগল। নৌকাকে হারিয়ে এই আসনে জয় পেয়েছেন ব্যবসায়ী এ কে আজাদ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply