ব্রাজিলের নতুন কোচ হচ্ছেন দরিভাল

|

ছবি: সংগৃহীত

মাঠ ও মাঠের বাইরে সময়টা বড্ড খারাপ যাচ্ছে ব্রাজিল ফুটবলের। তবে অবশেষে স্বস্তি পেতে যাচ্ছে সেলেসাও সমর্থকরা। নেইমার–ভিনিসিয়াসদের নতুন কোচ হতে চলেছেন দরিভাল। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) আনুষ্ঠানিক ঘোষণাই এখন কেবল বাকি।

জাতীয় দলের দায়িত্ব নেয়ার জন্য দরিভাল শীর্ষ ক্লাব সাও পাওলোর দায়িত্ব ছেড়েছেন। ক্লাবের পক্ষ থেকে এক ‘এক্স’ পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়।

ভারপ্রাপ্ত কোচ ফার্নান্দো দিনিজকে বিদায় করে দেয়ার পর ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে কেবল দরিভালের নাম শোনা যাচ্ছিল। দু’টি সূত্র থেকে বার্তা সংস্থা রয়টার্স নিশ্চিত করেছিল, সাও পাওলো ক্লাব তাদের কোচকে ছেড়ে দিলে তিনিই হতে যাচ্ছেন ব্রাজিলের নতুন কোচ।

ব্রাজিলের ফুটবলে দুর্দশা চলছে অনেকদিন থেকেই। ২০২২ বিশ্বকাপে ব্যর্থতার জেরে সেসময়ের কোচ তিতে দায়িত্ব ছাড়লে শূন্যতা তৈরি হয়। তিতে যাওয়ার পর অনূর্ধ্ব-২০ দলের কোচ রামোন মানেজেসের হাতে দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু কিছুদিন পর তাকে সরিয়ে দিনিজকে আনা হয়। ধারণা করা হয়েছিল, রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি দায়িত্ব নেবেন নেইমারদের। কিন্তু রিয়ালের সঙ্গে চুক্তিবদ্ধ এই শীর্ষ কোচ রাজি হননি। বরং তার সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছেন স্প্যানিশ জায়ান্টরা।  

কাজ চালানোর জন্য দিনিজের ওপর ভরসা করেছিল সিবিএফ। কিন্তু তাতে ফল হয় উল্টো। তার অধীনে ব্রাজিল দল দক্ষিণ আমেরিকা থেকে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে। ফলে পাঁচবারের বিশ্বকাপজয়ীদের সরাসরি বিশ্বকাপে খেলাই এখন হুমকির মুখে। যে কারণে  গত শুক্রবার দিনিজকে বরখাস্ত করে সিবিএফ। তার জায়গায় স্থায়ী কোচ হিসেবে বেছে নেয়া হলো দরিভালকে।

ব্রাজিলের ফুটবলে রীতিমতো ক্রাইসিসম্যান এই দরিভাল। ইংলিশ প্রিমিয়ার লিগে যেমন অবনমন এড়াতে স্যাম অ্যালারডাইস কিংবা শন ডাইচের ওপর ভরসা রাখে দলগুলো। তেমনি ব্রাজিলের ক্লাবগুলো নিজেদের দুঃসময়ে হাজির হয় দরিভালের দুয়ারে।  

বিভিন্ন তথ্য অনুযায়ী, ব্রাজিলের বিখ্যাত ফ্লামেঙ্গো, পালমেইরাস, সাও পাওলো, সান্তোস, ফ্লুমিনেন্সসহ ২৫টি ব্রাজিলিয়ান ক্লাবের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন দরিভাল। এমনকি আজকের দিনের বড় তারকা নেইমার তার সান্তোসে থাকার সময় ছিলেন এই কোচের সাহচর্যেই। দেশের ফুটবলের দুঃসময়ে এবার জাতীয় দলের হাল ধরছেন ৬১ বছর বয়সী এই ব্রাজিলিয়ান।

/আরআইএম

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply