রোহিত-কোহলি ফেরায় বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখতে পাচ্ছেন শ্রীকান্ত

|

ছবি: সংগৃহীত

এক বছর পর আবারও রোহিত শর্মা ও ভিরাট কোহলিকে টি-টোয়েন্টি দলে ফেরানোয় ভারতীয় ক্রিকেট আবারও আলোচনায়। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তারা দলে ফেরায় নানা রকম প্রতিক্রিয়া দেখাচ্ছেন সাবেকরাও। এরমাঝে সাবেক ভারতীয় ক্রিকেটার ও নির্বাচক কৃষ্ণমাচারি শ্রীকান্তের মতে, তারা খেলতে চাইলে তাদেরকে বাদ দেয়ার উপায় নেই। বরং দু’জনের ফেরার পরিকল্পনায় বিশ্বকাপ জয়ের প্রবল সম্ভাবনা দেখতে পাচ্ছেন তিনি।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরেছিল ভারত; হারের পর মুষড়ে পড়েছিলেন রোহিত শর্মা আর ভিরাট কোহলি! এরপর এই সংস্করণে আর দেশের হয়ে দেখা যায়নি এই দু’জনকে। তাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার একরকম শেষ এটা ধরেই নিয়েছিল সমর্থকরা, এমনকি ভারতীয় ক্রিকেট বোর্ডও। তবে সবাইকে চমকে দিয়েছেন তারা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের টি-টোয়েন্টি দলে ফিরেছেন রোহিত ও কোহলি। এটা নিয়েই এখন ভারতজুড়ে চলছে আলোচনা-সমালোচনা। তারুণ্য নির্ভর দল গড়ে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা তো কম করেনি বিসিসিআই। কিন্তু বিশ্বকাপের আগে ভারত কেন আবার পিছনে ফিরলো, কেন ফিরে গেলো অভিজ্ঞদের কাছে?

সাবেক ভারতীয় ক্রিকেটার ও নির্বাচক কৃষ্ণমাচারি শ্রীকান্তের মতে, এই দু’জন নিজ থেকেই খেলতে চাইলে তাদেরকে বাদ দেয়ার উপায় নেই। শ্রীকান্ত বলেন, গত এক বছর মূলত ভারতীয় দলের নেতৃত্বের ভার ছিল হার্দিক পান্ডিয়ার ওপর। তাকেই নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক করা হবে বলে ধরে নেয়া হয়েছিল। এছাড়াও পান্ডিয়ার অনুপস্থিতিতে এই সময়ে নানা ম্যাচে নেতৃত্ব দিয়েছেন লোকেশ রাহুল, জাসপ্রিত বুমরাহ, রুতুরাজ গায়কোয়াড় ও সুরিয়া কুমার যাদব।

চোটের কারণে এই সিরিজে নেই পান্ডিয়া, সুরিয়াকুমার ও রুতুরাজ। রোহিত ফিরেছেন অধিনায়ক হিসেবেই। অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেলের পক্ষেও এখন রোহিত-কোহলিকেে উপেক্ষা করা সম্ভব ছিল না। শিব সুন্দর দাস, সলিল আনকোলা, সুব্রত ব্যানার্জী ও শ্রীধরন শরৎ- এই চার নির্বাচকও স্রোতের বিপক্ষে যাননি। আর তাইতো স্বেচ্ছা নির্বাসন থেকে টি-টোয়েন্টি দলে সহজেই ফিরতে পারলেন দুই বড় তারকা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply