শান্তি ফেরাতে ইকুয়েডরে চলছে ব্যাপক ধরপাকড়

|

দেশে শান্তি ফেরাতে লাতিন দেশ ইকুয়েডরে চলছে ব্যাপক ধরপাকড়। সহিংসতা বন্ধে এরই মধ্যে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এরপর থেকেই সেনাবাহিনী বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এখন পর্যন্ত তিন শতাধিক ব্যক্তিকে আটক করেছে।

বুধবার (১০ জানুয়ারি) দেশটির সশস্ত্র বাহিনী জানায় এ তথ্য।

সম্প্রতি মাদক চক্রের হোতা কুখ্যাত অপরাধী হোসে অ্যাডলফো মাসিয়াস কারাগার থেকে পালানোর পরই অস্থিতিশীল হয়ে উঠে ইকুয়েডোর। বর্তমানে দেশটির অন্তত পাঁচটি কারাগারে ১৩০ এর বেশি কারারক্ষীসহ অন্যান্য কর্মীকে জিম্মি করে রেখেছে কয়েদিরা। দেশের বর্তমান পরিস্থিতিকে যুদ্ধাবস্থার সাথে তুলনা করে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন ইকুয়েডরের প্রেসিডেন্ট।

এর আগে, মঙ্গলবার (১০ জানুয়ারি) সরাসরি সম্প্রচার চলাকালে টেলিভিশন স্টেশনে ঢুকে স্টুডিওর সবাইকে জিম্মি করে একদল বন্দুকধারী। ভাইরাল ভিডিওতে দেখা যায়, আপাদমস্তক কালো পোশাকে ঢাকা কয়েকজন রাইফেল নিয়ে হঠাৎ প্রবেশ করে স্টুডিওতে। ফলে সবার মাঝে ছড়িয়ে পড়ে আতঙ্ক। অস্ত্রের মুখে উপস্থিত সবাইকে মেঝেতে শুয়ে পড়তে বাধ্য করেন সন্ত্রাসীরা। শোনা যায় গুলির আওয়াজও।

এক পর্যায়ে বন্ধ হয়ে যায় সম্প্রচার। পরে টেলিভিশন স্টেশনটিতে অভিযান চালায় পুলিশের বিশেষ ইউনিট। জড়িত সন্দেহে আটক করে অন্তত ১৩ জনকে। মূলত ইকুয়েডরে দুর্ধর্ষ এক অপরাধী কারাগার থেকে পালানোর পরই দেশজুড়ে ছড়ায় অস্থিতিশীলতা। জারি রয়েছে ৬০ দিনের জরুরি অবস্থা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply