পূর্বের মন্ত্রণালয়ে থাকলেন যারা

|

দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে তারা সবাই শপথ নেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদেরকে শপথ পাঠ করান।

এ শপথ অনুষ্ঠান তিন ধাপে হয়। প্রথম ধাপে প্রধানমন্ত্রী, দ্বিতীয় ধাপে পূর্ণ মন্ত্রীরা, তৃতীয় ধাপে প্রতিমন্ত্রীরা শপথ নেন। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

শপথ নিথে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে বঙ্গভবনে পৌঁছান শেখ হাসিনা। আর বিকেল থেকে নতুন মন্ত্রিপরিষদের সদস্যরা বঙ্গভবনে প্রবেশ করেন একের পর এক।

নতুন মন্ত্রিপরিষদের ৩৭ সদস্যের সবাইকে দফতর বন্টন করা হয়েছে। তার মধ্যে ১১ জন মন্ত্রী পূর্বের মন্ত্রণালয়েই থাকছেন। আর ৩ প্রতিমন্ত্রী বহাল থাকছেন আগের দফতরেই।

ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্পমন্ত্রী, আসাদুজ্জামান খান স্বরাষ্ট্রমন্ত্রী, তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রী, আনিসুল হক আইনমন্ত্রী, সাধন চন্দ্র মজুমদার খাদ্যমন্ত্রী, ফরিদুল হক খান ধর্মমন্ত্রী এবং স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এবারও। একাদশ জাতীয় সংসদের মন্ত্রিপরিষদেও তারা এসব মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন: কোন মন্ত্রণালয়ের দায়িত্বে কে

এছাড়া, গত মন্ত্রিসভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন ফরহাদ হোসেন। আর চট্টগ্রামের মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষা উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তারা এবার পূর্ণমন্ত্রী হয়ে আগের মন্ত্রণালয়েই থাকছেন।

আর প্রতিমন্ত্রীদের মধ্যে খালিদ মাহমুদ চৌধুরী নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বেই থাকছেন। নসরুল হামিদ বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। পূর্বে তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

জুনাইদ আহমেদ পলক গত মন্ত্রিসভায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগে দায়িত্ব পালন করেন। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে ডাক ও টেলিযোগাযোগ।

নতুন মন্ত্রিসভায় ২৫ জনকে মন্ত্রী করা হয়েছে। তাদের মধ্যে টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হয়েছেন দুইজন। আর প্রতিমন্ত্রী করা হয়েছে ১১ জনকে। এছাড়া, শেখ হাসিনা সরকারপ্রধানের পাশাপাশি প্রতিরক্ষা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ, সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতরা গতকাল বুধবার সকালে শপথ নেন। এরপর সংসদ নেতা নির্বাচিত হন শেখ হাসিনা। সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতিকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ এবং নতুন মন্ত্রিসভা গঠনের অনুমতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তারপর রাতেই নতুন মন্ত্রিপরিষদের সদস্যদের ফোন করে আজকে শপথ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ব্রিফিং করে জানান, কারা স্থান পাচ্ছেন নতুন মন্ত্রিসভায়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply