ইয়েমেনে পশ্চিমাদের হামলা, মধ্যপ্রাচ্যে আরও উত্তপ্ত হওয়ার শঙ্কা

|

ইয়েমেনে হামলা চালিয়ে উত্তপ্ত মধ্যপ্রাচ্যে আরও একটি যুদ্ধ পরিস্থিতি তৈরি করলো পশ্চিমারা। বিশ্লেষকরা বলছেন, প্রতিশোধ নিতে হুতিরা পাল্টা হামলা চালাতে পারে। বলা হচ্ছে, ইসরায়েল-হামাস যুদ্ধ এরইমধ্যে ছড়িয়ে পড়েছে গোটা অঞ্চলে। এই সংঘাত কোথায় গিয়ে থামবে সেটাই এখন প্রশ্ন। গৃহযদ্ধের কারণে অর্থনৈতিক সংকটে এমনিতেই বিপর্যস্ত ইয়েমেন। শঙ্কা- আরেকটি যুদ্ধ আরও ভয়াবহ বিপর্যয়ে ফেলবে দেশটিকে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে মধ্যপ্রাচ্যের দেশে দেশে ছড়িয়ে পড়েছে উত্তেজনা। ইসরায়েল ও তার মিত্রদের ওপর হামলা চালিয়ে অনেকেই দিচ্ছে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর বর্বরতার জবাব।

লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজে একের পর এক হামলা চালানো হুতিদের থামাতে ইয়েমেনে হামলা চালিয়ে নতুন করে উত্তেজনার আগুনে ঘি ঢেলেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বিশ্লেষকরা বলছেন, নিজ ভূখণ্ডে এমন হামলার পর চুপ থাকবে না সশস্ত্র গোষ্ঠীটি। কাজেই প্রবল হয়েছে আরও একটি যুদ্ধের শঙ্কা।

রাজনৈতিক বিশ্লেষক ম্যালকম চালমার্স বলেন, এই হামলার জবাব হুতিরা অবশ্যই দেবে। হুতিদের প্রতিশোধের মাত্রা হবে কতটা সেটাই এখন বড় প্রশ্ন। ফিলিস্তিনিদের ওপর আগ্রাসনের জবাব দিয়ে এরইমধ্যে গোষ্ঠীটি ইয়েমেনে এবং আরব বিশ্বে ব্যাপক সমর্থন পাচ্ছে। হুতিরা কী পদক্ষেপ নেবে তার ওপর নির্ভর করছে লোহিত সাগরের পরিস্থিতি।

তিনি বলেন, ইরাক, সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে হামলা হয়েছে। ইসরায়েল-লেবানন সীমান্তেও উত্তেজনা ক্রমেই বাড়ছে। হুতিরাও জাহাজে হামলা চালাচ্ছে। যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যেও ছড়িয়ে পড়েছে। এই যুদ্ধ কতদূর পর্যন্ত গড়ায় সেটিই এখন দেখার।

ইসরায়েল-হামাস যুদ্ধের শুরু থেকেই লেবানন থেকে হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। ইরাক-সিরিয়ায় মার্কিন ঘাঁটিও হচ্ছে লক্ষ্যবস্তু। এতদিন লোহিত সাগরে শুধুমাত্র ইসরায়েলের সাথে সম্পৃক্ত জাহাজে হামলা চালানো হুতিরা এবার মার্কিনিদেরও লক্ষ্য বানাবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়া যুদ্ধ, ক্রমেই বিস্তৃত হচ্ছে।

এক দশকের গৃহযুদ্ধ ইয়েমেনকে পরিণত করেছে বিশ্বের সবচেয়ে গরিব দেশের একটিতে। চরম মানবিক সংকটে জর্জরিত দেশটিতে বেশিরভাগ মানুষই পেটভরে খাবার পায়না। অপুষ্টিতে ভুগছে লাখ লাখ শিশু। স্বাস্থ্যসেবা ভেঙে পড়ায় একসময় মহামারিতে রূপ নিয়েছিলো কলেরা। এমন পরিস্থিতিতে বিশ্লেষকদের শঙ্কা, আরও একটি যুদ্ধ শুরু হলে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে দেশটিতে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply