১৩ জেলায় বইছে শৈত্যপ্রবাহ, সুখবর নেই শীত নিয়ে

|

সারাদেশে অনুভূত হওয়া কনকনে ঠান্ডা নিয়ে সুখবর নেই। শীত আরও বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলেছ, আজ শনিবার (১৩ জানুয়ারি) দেশের ১৩ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। গতকাল যা ৪ জেলায় মৃদু আকারে বয়ে যায়।

সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে, ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগেরদিন কিশোরগঞ্জের নিকলী ও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ধরা পড়ে।

শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া জেলাগুলো হচ্ছে রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, রাজশাহী, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া। এসব জেলায় এখন মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

কোনো বিস্তৃত এলাকাজুড়ে নির্দিষ্ট সময় ধরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি এবং তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রির মধ্যে থাকলে বলে তীব্র শৈত্যপ্রবাহ। আর অতিতীব্র শৈত্যপ্রবাহের ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে।

শনিবার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, আগামী দুদিন (রবি ও সোমবার) ঠান্ডা-ঘন কুয়াশা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। দিনের সঙ্গে রাতের তাপমাত্রাও অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া, সপ্তাহের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply