যে গানে উদ্বুদ্ধ হয়ে তালা ভাঙলেন রিজভী

|

রবীন্দ্রনাথ এবং কাজী নজরুলের গানে অনুপ্রাণিত হয়ে কেন্দ্রীয় কার্যালয়ের তালা ভেঙেছেন রুহুল কবীর রিজভী। রোববার (১৪ জানুয়ারি) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

রিজভী বলেন, বাংলাদেশের বৃহত্তম একটি রাজনৈতিক দলের অফিস পুলিশ প্রশাসন বন্ধ করে রেখেছিল। ক্রাইম সিন লাগিয়ে তারা অবরুদ্ধ করে রেখেছিল। রাস্তায় লাল ফিতা দিয়ে পুলিশ ব্যারিকেড দিয়েছিল। প্রচন্ড দমনপীড়নের মধ্যদিয়ে তারা একতরফা নির্বাচন করেছে। এরপর এই পরিস্থিতিতে রবীন্দ্রনাথের ‘বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও’ এই গানে উদ্বুদ্ধ হয়ে আমরা তালা ভেঙেছি। আর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহকপাট, ভেঙ্গে ফেল, কর রে লোপাট’ এই দুই মহাকবির গান আমাদেরকে তালা ভাঙতে উদ্বুদ্ধ করেছে।

এর আগে, শনিবার টুঙ্গিপাড়ায় এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেখলাম তারা অফিসের তালা ভাঙছে। রবীন্দ্রনাথের সেই গানটাই মনে পড়লো- ভেঙে মোর ঘরের চাবি, নিয়ে যাবি কে আমারে। আমি ঠিক জানি না, রিজভী সাহেব এই গান গাইতে গাইতে তালা ভেঙেছে কি-না। তালা ভেঙে কাকে বের করেছে তা-ও জানি না।

এছাড়া প্রধানমন্ত্রী আরও বলেন, এটি (বিএনপির কার্যালয়ে লাগানো) একটি ভালো তালা। তা হাতুড়ি দিয়ে ভাঙছে। বলছে চাবি পাচ্ছে না, কারণ চাবি খো গেয়া। জানি না ওই গান গাচ্ছিল কি না… হাম তুম এক কামরা মে বন্ধ হো, আর চাবি খো গেয়া।

প্রধানমন্ত্রীর এই গানের বিষয়ে রিজভী বলেন, প্রধানমন্ত্রী আমাদের তালা ভাঙা নিয়ে হিন্দি গান শোনাচ্ছেন। আমি অতোটা হিন্দু গান শুনি না। এক কামরা মে বান্ধা হে, আর চাবি খো গেয়া- এই গানের উদ্ধৃতি দিচ্ছেন তিনি। প্রধানমন্ত্রীর হিন্দি গানের প্রতি খুব অনুরাগ। উনার মন তো সবসময় দিল হ্যেয় হিন্দুস্তানি। এই কারণে সবসময় উনার মুখ দিয়ে হিন্দি গান বের হয়ে আসে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply