আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতলো ভারত

|

ছবি: সংগৃহীত

৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় খেলায় আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে এক ম্যাচে হাতে রেখেই সিরিজ জিতে নিলো ভারত। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭২ রানের পুঁজি পায় আফগানরা। লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে রোহিত শর্মার উইকেট হারালেও ইয়াসভি জয়সাওয়াল ও শিভম দুবের জোড়া অর্ধশতকে ২৬ বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা।

রোববার (১৪ জানুয়ারি) ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এই ম্যাচ দিয়েই টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ১৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অনন্য মাইলফলক স্পর্শ করেন রোহিত। আগে ব্যাট করতে নেমে কিছুটা মারমুখি ব্যাটিং শুরু করেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। তবে বেশিক্ষণ টেকেননি তিনি। দলের ২০ রানের মাথায় ৯ বলে ১৪ রানের ইনিংস খেলে বিদায় নেন গুরবাজ। এরপর তিনে নেমে বেধড়ক পিটুনি শুরু করেন গুলবাদিন নাইব। তার মারকুটে ব্যাটিংয়ে গতি পায় আফগানদের ইনিংস।

গুলবাদিন ৩৫ বলে ৫টি চার ও ৪ ছক্কায় করেন ৫৭ রান। যা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি। নাজিবুল্লাহ ১ চার ও ২ ছক্কায় করেন ২৩ রান। শেষ দিকে মুজিব ৯ বলে ২ চার ও ২ ছক্কায় ঝড় তুলে করেন ২১ রান। আর করিম জানাত ২ চার ও ১ ছক্কায় করেন ২০। তাতে ২০ ওভারে ১৭২ রানে অলআউট হয় সফরকারীরা। বল হাতে ভারতের আর্শ্বদীপ সিং ৪ ওভারে ৩২ রান দিয়ে ৩টি উইকেট নেন। আক্সার প্যাটেল ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে নেন ২টি এবং রবি বিষ্ণোই ৩৯ রান দিয়ে নেন ২টি উইকেট।

মাঝারি লক্ষ্যে খেলতে নেমে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন অধিনায়ক রোহিত। এরপর দ্বিতীয় উইকেটে জয়সাওয়াল ও ভিরাট কোহলি মিলে যোগ করেন ৫৭ রান। কোহলি ফিরেছেন ১৬ বলে ২৯ রান করে। এরপর শিভম দুবেকে নিয়ে আরেকটি বড় জুটি গড়েন জয়সাওয়াল।

তৃতীয় উইকেটে তাদের জুটি থেকে আসে ৪৪ বলে ৯২ রান। এর ফলেই মূলত বড় জয়ের দ্বারপ্রান্তে চলে যায় ভারত। জয়সাওয়ালের ইনিংস থেমেছে ৩৪ বলে ৬৮ রানে। ৬টি ছক্কা ও ৫টি চারে নিজের ইনিংস সাজিয়েছেন ভারতীয় এই ওপেনার। এরপর জিতেশ শর্মা কোনো রান না করে আউট হয়ে গেলেও রিঙ্কু সিংকে নিয়ে ভারতকে জিতিয়ে ফিরেছেন শিভম দুবে। তার ব্যাট থেকে এসেছে অপরাজিত ৩১ বলে ৬৩ রানের ইনিংস। রিঙ্কু ৯ বলে ৯ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

আফগানিস্তানের বোলারদের মধ্যে ২টি উইকেট নিয়েছেন করিম জানাত। একটি করে উইকেট পেয়েছেন ফজলহক ফারুকি ও নাভিন উল হক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply