চাকরি ছেড়ে অভিনয়ে নেমেছিলেন বলিউডের কোন তারকারা?

|

ছবি: আনন্দবাজার।

বলিউডে এমন অনেক তারকা রয়েছেন যারা অভিনয় জগতে নিজেদের ক্যারিয়ার শুরুর আগে চাকুরিজীবী ছিলেন। চাকরি ছেড়ে অভিনয়ে করতে শুরু করেন তারা। এই তালিকায় কোন কোন তারকার নাম রয়েছে জানেন?

মার্শাল আর্টসের প্রশিক্ষণ নিতে ব্যাংকক গিয়েছিলেন জনপ্রিয় অভিনেতা অক্ষয় কুমার। সেখানে ‘ব্ল্যাক বেল্ট’ পান তিনি। ব্যাংককে থাকাকালীন সেখানকার হোটেলে কাজ করতেন অক্ষয়। এরপর দেশে ফিরে এসে মার্শাল আর্টসের প্রশিক্ষণ দেয়া শুরু করেন অক্ষয়। সেখানে তার একজন ছাত্র একটি ছোটখাটো সংস্থার তরফে মডেলিংয়ের প্রস্তাব দেন অক্ষয়কে। তারপর মডেলিং থেকে অভিনয়ে যাত্রাশুরু হয় বলিউডের ‘খিলাড়ি’র। ছবি: হিন্দুস্তান টাইমস।
২০২৩ সালের ২২ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘ডানকি’। রাজকুমার হিরানি প্রযোজিত এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে শাহরুখ খান এবং ভিকি কৌশলের মতো তারকাদের। শাহরুখ প্রেমিকা হিসেবে অভিনয় করেছেন তাপসী পান্নু। অভিনয়ের আগে চাকরি করতেন তাপসী। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। তারপর  সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে চাকরি শুরু করেন তাপসী। চাকরির সূত্রে আইফোনের জন্য একটি অ্যাপও বানিয়েছিলেন তাপসী। চাকরির সঙ্গে মডেলিং জগতের সঙ্গে যুক্ত হন তিনি। তারপর নিজের পরিচিতি ধীরে ধীরে গড়ে উঠলে চাকরি ছেড়ে প্রথমে মডেলিং এবং তারপর অভিনয়ে নামেন তাপসী। ছবি: টাইমস অব ইন্ডিয়া।
২০০৩ সালে ‘মুন্নাভাই এমবিবিএস’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন বোমান ইরানি। তার আগে অবশ্য ‘ডারনা মানা হ্যায়’ ছবিতে ছোটখাটো চরিত্রে অভিনয়ের পাশাপাশি বিভিন্ন সংস্থার বিজ্ঞাপন এবং থিয়েটারে অভিনয় করেছিলেন বোমান। অভিনয়ে নামার আগে মায়ের বেকারির দোকানে বসতেন বোমান। সেখানে চা এবং আলুর চিপস  বিক্রি করতেন তিনি। ৩২ বছর বয়স পর্যন্ত দোকানে বসার পর মুম্বইয়ের একটি বিলাসবহুল হোটেলে চাকরি পান বোমান। হোটেলে কাজ করে যে পরিমাণ বাড়তি টাকা (টিপ‌স) পেতেন তা জমিয়ে একটি ক্যামেরা কিনেছিলেন বোমান। ফোটোগ্রাফির নেশা পেয়ে বসেছিল বোমানকে। নামী আলোকচিত্র শিল্পীর সহকারী হিসাবে কাজও করেছিলেন কিছু দিন। তারপর জাতীয় থেকে আন্তর্জাতিক স্তরের খেলার ছবি তুলতে শুরু করেন তিনি। ফোটোগ্রাফি ছেড়ে থিয়েটার এবং থিয়েটার ছেড়ে পরে অভিনয়ে নামেন বোমান। ছবি: গেটি ইমেজ।
মডেলিং জগতে জনপ্রিয় হয়ে ওঠার পর অভিনয় জগতে পা রাখেন অভিনেতা জন আব্রাহম। অভিনয়ে নামার আগে একটি বিজ্ঞাপনী সংস্থায় কর্মরত ছিলেন জন। ছবি: পিঙ্কভিলা।
অভিনয়ে নামার আগে পেশায় চাকুরিজীবী ছিলেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি। একটি পেট্রো কেমিক্যাল সংস্থায় কাজ করতেন তিনি। ছবি: টাইমস অব ইন্ডিয়া।
অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ বলিউডে অভিনয়ের পূর্বে শ্রীলঙ্কার একটি চ্যানেলের হয়ে সাংবাদিকতা করতেন। ছবি: হিন্দুস্তান টাইমস।
অভিনয়ে নামার আগে নৃত্যশিল্পী হিসাবে বহুদিন কাজ করেছিলেন শাহিদ কাপুর। একাধিক হিন্দি ছবিতে ‘ব্যাকগ্রাউন্ড ডান্সার’ হিসাবেও দেখা গিয়েছে তাকে। ছবি: গেটি ইমেজ।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply