গ্যাস সংকট দ্রুত সমাধানের প্রত্যাশা নসরুল হামিদের

|

গ্যাস সরবরাহ এখনও বড় চ্যালেঞ্জ। দুই একদিনের মধ্যে বন্ধ থাকা একটি ভাসমান টার্মিনাল চালু হলে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বলেন, শিগগিরই এ সংকট কেটে যাবে। এছাড়া ২০২৬ সালের মধ্যে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে কাজ করছে সরকার।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, তিন বছরের মধ্যে চালু হবে আরও দুটি ভাসমান এলএনজি টার্মিনাল। ২০২৫ সালের মধ্যে দেশীয় গ্যাসের উত্তোলন দৈনিক অন্তত ৫০০ মিলিয়ন ঘনফুট বাড়বে।

তিনি আরও বলেন, গ্যাসের সরবরাহ নিশ্চিতে ৪৬টি গ্যাসকূপ খনন করতে চাই ২০২৫ সালের মধ্যে। ২০২৬ সালের মধ্যে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করবে সরকার। নসরুল হামিদ বলেন, জ্বালানিতে সরকারের অগ্রাধিকার হলো নিজেদের গ্যাসক্ষেত্র এক্সপ্লোর করা। এরই মধ্যে বেশ কয়েকটি কূপ খনন করে সফলতা পাওয়া গেছে।

বিবিয়ানার বর্ধিত অংশে ১.৬ ট্রিলিয়নের বিশাল গ্যাসের মজুদ পাওয়ার সম্ভাবনা এ বছরেই নিশ্চিত হওয়ার আশা প্রকাশ করেন নসরুল হামিদ। জানান, এবার সেচ মৌসুমে বিদ্যুতের চাহিদা সাড়ে সতেরো হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাবে, নিরবচ্ছিন্ন জ্বালানি পেলে তা সরবরাহ করা সম্ভব।

এ বছরের মধ্যেই গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের দরপত্র আহ্বান করা হয়েছে। জ্বালানি প্রতিমন্ত্রী আরও জানান, কৃষি জমি নষ্ট না করে কয়লা উত্তোলন করতে চায় সরকার।

এএস/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply