মন্ত্রিসভায় দায়িত্ব শেষ, পুরনো পেশায় ফিরলেন ৩ সাবেক মন্ত্রী

|

মহিউদ্দিন মধু:

মন্ত্রিসভায় দায়িত্ব পালনের পাঠ চুকিয়ে, পুরানো পেশায় ফিরলেন সাবেক ৩ মন্ত্রী। আইনি বাধ্যবাধকতা থাকায়, আইনজীবী হিসেবে কাজ করতে পারেননি এতোদিন। তাদের ভাবনায় নতুন মন্ত্রিসভা এবং দায়িত্ব পালনের সময় কোথায় কোথায় গলদ ছিলো, সেসব নিয়ে খোলামেলা আলাপ করেছেন যমুনা নিউজের সাথে।

নতুন সরকারের মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তনের ফলে বাদ পড়েছেন, ২৮ জন। তাদের মধ্যে আছেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী, যারা মন্ত্রিসভাতেই ছিলেন। নতুন সরকারের গঠিত মন্ত্রিসভা থেকে বাদ পড়ে আবারও তারা ফিরেছেন পূর্বের আইন পেশায়। তিনজনই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক।

এই তিন আইনজীবীর মধ্যে আছেন পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য শ ম রেজাউল করিম। গত মন্ত্রিসভায় সবশেষ দায়িত্ব পালন করেছেন, মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ে। তার সময়ে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে ডিম। সাবেক এই মন্ত্রী বলেন, সরকার ডিম উৎপাদন করে না। ডিম উৎপাদনের জন্য সরকারের কোনো ফার্মও নেই। এটি বেসরকারি উদ্যোক্তারা তৈরি করেন, বিপণনের সঙ্গে জড়িত বাণিজ্য মন্ত্রণালয় আর দামের বিষয়টি দেখে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এক্ষেত্রে মন্ত্রী বা মন্ত্রণালয়ের কিছুই করণীয় নেই। তবে এখনও একটি চক্র সক্রিয় আছে বলেও জানান শ ম রেজাউল করিম।

এদিকে, পঞ্চগড়-২ আসনের এমপি ও সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনও বাদ পড়েছেন এবারের মন্ত্রিসভা থেকে। তার আমলে রেলের অনেক উন্নয়ন হলেও, গত ৫ বছরের হরহামেশাই ঘটেছে রেল দুর্ঘটনা।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক মন্ত্রী বলেন, আমার সময় ২টি রেল দুর্ঘটনা ঘটেছে। একটি মন্দবাগে, সেটির দায়িত্ব আমি নেবো। রেলে আগুনের বিষয়টি নিয়ে তিনি বলেন, কেউ যদি রেলের ভেতরে ঢুকে আগুন দেয়, সেটিকে কি রেলের দুর্ঘটনা বলবো? বিষয়টি গণমাধ্যমগুলো ভুলভাবে উপস্থাপন করেছে বলেও দাবি তার।

এদিকে, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মাহবুব আলী বিগত সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবারের জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হতে পারেননি এই আইনজীবী। তার প্রতিপক্ষ ব্যারিস্টার সুমন, সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তা থেকেই সংসদ সদস্য বনে গেছেন।

মাহবুব আলী বলেন, আমি ফেসবুক কখনও ব্যবহার করিনি, কারণ ফেক আইডি নিয়ে আমার ভয় ছিল। আমার নামে যাতে কেউ ফেসবুকে আইডি না খোলে আমি সে বিষয়ে সবসময় সতর্ক থেকেছি।

তবে তিনজনই তাদের উত্তরসূরীদের জন্য শুভ কামনা জানিয়েছেন। বলেন, এবারের মন্ত্রিসভা অনেক অভিজ্ঞ। এই মন্ত্রিসভা সফল হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply