বার্সেলোনার অবস্থান হৃদয়ে আর ম্যানচেস্টার সিটি বিশেষ কিছু: গার্দিওলা

|

ছবি: সংগৃহীত

ফিফা দ্যা বেস্ট কোচের পুরস্কার নিজের করে নিলেন স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা। মূলত ট্রেবল জয়ের কারণেই এই শিরোপা নিজের করতে পেরেছেন গার্দিওলা। যদিও ২০০৯ সালে আরও একবার ট্রেবল জয়ের স্বাদ পেয়েছিলেন ৫২ বছর বয়সী এই কোচ। তবে সেটি ছিলো তার সাবেক ক্লাব বার্সেলোনার হয়ে। ম্যানসিটির হয়ে পুরস্কার পেলেও ভুলে যাননি প্রান প্রিয় বার্সার কথা। তাই তো দুই ট্রেবলের তুলনা নিয়ে, ফ্রান্সের কিংবদন্তি থিয়েরি অঁরির করা প্রশ্নে, আবেগআপ্লুত হয়ে পড়েন গার্দিওলা।

সোমবার (১৫ জানুয়ারি) মধ্যরাতে লন্ডনে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে গার্দিওলার নাম ঘোষণা করা হয়। ইন্টার মিলান কোচ সিমোনে ইনজাগি ও নাপোলি কোচ লুসিয়ানো স্পালেত্তিকে পেছনে ফেলে এই সেরার পুরস্কার জিতে নেন সিটি কোচ।

এবাররের ফিফা বর্ষসেরা দলে ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটিরই জয়জয়কার। ৬ জন খেলোয়াড়ই ইংলিশ ক্লাবটির। আছেন হাল্যান্ড, বার্নার্দো সিলভা, কেভিন ডি ব্রুইন, কাইল ওয়াকার, রুবেন দিয়াজ ও জন স্টোন্স। পেপ গার্দিওলার অধীনেই এর আগে এমন আধিপত্য দেখিয়েছিল বার্সেলোনা। ২০১০ গার্দিওলা যখন বার্সার কোচ, তখনও কাতালান ক্লাবটির ৬ খেলোয়াড় জায়গা করে নিয়েছিলেন বর্ষসেরা দলে। ছিলেন মেসি, ডেভিড ভিয়া, জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, দানি আলভেস ও জেরার্ড পিকে।

এ বছর সেরা কোচের পুরস্কার জেতা গার্দিওলার দিকে তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন গেছে কোন দলটি সেরা। উত্তরে গার্দিওলা বার্সেলোনার প্রতি ভালোবাসা জানালেও, সিটিজেনদের বলেছেন তারা বিশেষ কিছু।

পেপ গার্দিওলা বলেন, বার্সেলোনা আমার হৃদয়ের ক্লাব। তাদের কারণেই আমি আজ এখানে। কিন্তু ম্যানসিটির হয়ে ট্রেবল জিততে পারাটা বিশেষ কিছু। ১৫/২০ বছর আগে আমরা এখানে ছিলাম না। ধাপে ধাপে সিটির তৈরি হওয়াটা শুরু হয়েছিল। যখন রবের্তো মানচিনি কোচ ছিলেন। ওই সময়ে আমরা এই মঞ্চে থাকার প্রত্যাশাও করতে পারিনি।

ইতিহাসে প্রথম কোচ হিসেবে দুইবার ট্রেবল জয়ের কীর্তি গড়েছেন গার্দিওলা। এই নিয়ে দ্বিতীয়বারের মতো ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হলেন তিনি। আর প্রথমবারের মতো এই স্বীকৃতি পেয়েছিলেন ২০১০ সালে বার্সেলোনার হয়ে।

এদিকে ফিফা দ্যা বেস্ট কোচের অ্যাওয়ার্ড পাওয়ার পথে তিনি পেছনে ফেলেছেন ইন্টার মিলান কোচ সিমোনে ইনজাগি ও নাপোলি কোচ লুসিয়ানো স্পালেত্তিকে। পুরষ্কার জেতার পর ধন্যবাদ জানান তাঁর দলের খেলোয়াড়দের। তিনি বলেন, ব্যাকরুম স্টাফ এবং আমার পক্ষ থেকে আমার খেলোয়াড়দের ধন্যবাদ জানাতে চাই। গত বছর তাদের সঙ্গে চলাটা ছিলো আমার জন্য আনন্দের।

গেল বছরটা স্বপ্নের মতই কেটেছে ম্যানচেস্টার সিটির কোচ, খেলোয়াড় আর সমর্থকদের। একই বছরে প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ জিতে মর্যাদার ট্রেবলের কোটাপূরণ করেছে ইংলিশ ক্লাবটি। পরে তারা ঘরে তুলেছে উয়েফা সুপার কাপ আর ক্লাব বিশ্বকাপের শিরোপাও। জিতেছে ইউরোপের সেরা ক্লাবের স্বীকৃতি। সবমিলিয়ে ম্যানচেস্টার সিটির সময়টাই ছিল অনন্য।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply