রিকশা ও রিকশাচিত্র দিয়ে সাজানো হচ্ছে কলকাতা বইমেলার বাংলাদেশ প্যাভিলিয়ন

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা:

ইউনেস্কো ঘোষিত বিশ্বঅধরা মানবিক সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভূক্ত রিকশা ও রিকশাচিত্র দিয়ে সাজানো হচ্ছে কলকাতা বইমেলার বাংলাদেশ প্যাভিলিয়ন। ১৮ জানুয়ারি কলকাতার অদূরে সল্টলেকের সেন্ট্রাল পার্কে কলকাতা বইমেলার স্থায়ী প্রাঙ্গনে শুরু হচ্ছে ৪৭তম আন্তর্জাতিক এই কলকাতা বইমেলা।

একইদিনে বইমেলার বাংলাদেশ প্যাভিলিয়ন-এর উদ্বোধন করবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। ৩ হাজার ২০০ স্কয়ার ফুটের এই প্যাভিলিয়নে থাকবে ১০টি সরকারি ও ৩৩টি বেসরকারি স্টল।

মঙ্গলবার কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে সংবাদ সম্মেলন করে ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস ও প্রথম সচিব প্রেস রঞ্জন সেন জানান, অন্যান্য বছরের মত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতার আয়োজনে নির্মিত হচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়ন।

চলতি বছর মেলায় অংশ নেয়া সরকারি সংস্থাগুলো হচ্ছে- গণগ্রন্থাগার অধিদফতর, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর, প্রত্নতত্ত্ব অধিদফতর, বাংলাদেশ শিশু একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, কবি নজরুল ইনস্টিটিউট এবং ইসলামিক ফাউন্ডেশন।

মেলায় ২০ জানুয়ারি কলকাতা পুস্তকমেলায় পালিত হবে ‘বাংলাদেশ দিবস’। সেদিন সন্ধ্যা ৫টা ৪৫ মিনিটে সল্টলেকের বইমেলা প্রাঙ্গণের এস.বি. আই অডিটরিয়ামে আয়োজন করা হবে ‘সংযোগের সেতুবন্ধন: সাহিত্য, সংস্কৃতি ও শিল্পের ভূমিকা’ শীর্ষক সেমিনার।

আলোচনা সভা শেষে সন্ধ্যা ৭টায় থাকবে সংস্কৃতি অনুষ্ঠান। এতে থাকবে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক-এর ‘আমার পরিচয়’ কবিতা অবলম্বনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর শিল্পীদের একটি বিশেষ পরিবেশনা। ৪৭তম কলকাতা বইমেলার এবারের থিমকান্ট্রি যুক্তরাজ্য হলেও মেলায় নজর কাড়বে বাংলাদেশ প্যাভিলিয়ন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply