ভবিষ্যতের কথা ভেবে ইমরুলের বদলে লিটন অধিনায়ক: সালাউদ্দিন

|

ছবি: সংগৃহীত

বিপিএলের তিনবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রতিবারই দলকে নেতৃত্ব দিয়ে শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন ইমরুল কায়েস। চতুর্থ শিরোপা জয়ের মিশনের এবারও কুমিল্লার অধিনায়কত্বের আর্ম্যান্ট থাকবে ইমরুলের বাহুতে এমনটাই ছিল সবার অনুমেয়। কিন্তু বুধবার হঠাৎ করে অধিনায়ক হিসেবে লিটন দাসের নাম ঘোষণা করেছে কুমিল্লা। প্রশ্ন হচ্ছে কেন বিপিএল এর সবচেয়ে সফল অধিনায়কদের একজনকে সরিয়ে দিল ভিক্টোরিয়ান্সরা।

জবাবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেন, ইমরুল আমাদের জন্য যথেষ্ট করেছে এবং কুমিল্লাকে তিনটা ট্রফি এনে দিয়েছে। আমি মনে করি, কুমিল্লাও তাকে যথেষ্ট দিয়েছে সবদিক থেকে। আমার মনে করি শীর্ষে থাকতে থাকতে একজনকে সরে যাওয়া উচিৎ। আমরা একটা দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার মধ্যে থেকে কাজ করি।

এরপর লিটনের ক্রিকেট সেন্স–জ্ঞান এসব কিছুতে মুগ্ধতার কথা জানান কুমিল্লার কোচ। দলটিকে লিটন ভবিষ্যতেও ভালো কিছু দিতে পারবে বলে বিশ্বাস সালাউদ্দিনের। তিনি বলেন, লিটন দীর্ঘদিন কুমিল্লাতে খেলছে। লিটনের যে ক্রিকেটীয় সেন্স, চিন্তাধারা, নলেজ সেটা অনেকটাই ভালো অধিনায়কের লক্ষণ। আগেও দেখেছি তাকে অন্যান্য জায়গায় ভালো করতে। মাঠে সে ভালো অধিনায়ক এবং আমি মনে করি অধিনায়ক হিসেবে তার ভবিষ্যৎ আছে।

কুমিল্লা এবারও ধরে রেখেছে গেল আসরের সর্বোচ্চ উইকেট শিকারি তানভির ইসলামকে। তার সাথে বিভিন্ন সময়ে যোগ দেওয়ার কথা রশিদ খান, নুর আহমেদ, মঈন আলীর মতো বিশ্ব সেরা স্পিনারদের। কিন্তু তার মাঝেও দেশীয় লেগ স্পিনার রিশাদ আহমেদকে দলে নিয়েছে কুমিল্লা। জাতীয় দলের অভিষেকের পর ভালো করছেন চট্টগ্রামের এই ক্রিকেটার। প্রথমবার কাছ থেকে রিসাদকে দেখে মুগ্ধ মোহাম্মদ সালাউদ্দিন। তবে বিপিএল সব ম্যাচই পাবেন রিশাদ তা কিন্তু নিশ্চিত নয়।

সালাউদ্দিন বলেন, তার বোলিং দেখে ভালো লাগছে। সে টি-টোয়েন্টির জন্য আদর্শ খেলোয়াড় হতে পারে। তার বোলিংটাও ভালো, ব্যাটিংও ভালো। একটা ভালো প্যাকেজ হতে পারে সময়ের সাথে সাথে। তার যেহেতু ভালো উচ্চতা আছে, সেটা একটা বড় সুযোগ তার জন্য। আমাদের কন্ডিশনে ও বাইরের কন্ডিশনে কেমন বল করতে হবে সেটা যদি ধরতে পারে এবং স্পিনটা যদি আরো বাড়াতে পারে তাহলে সে বাংলাদেশের জন্য ভালো সম্পদ হতে পারে। (লেগ স্পিনার প্রসঙ্গে) কখনোই অবহেলিত না, একটা টিম দেখে সে কিভাবে জিতবে এখানে কাউকে আলাদাভাবে সাপোর্ট করার এই বিষয়টা আসলে নেই। এটা প্রফেশনাল জায়গা ভালো খেললে থাকবেন, না খেললে থাকবেন না। কারণ হারলে তখন পুরো টিমের দোষ থাকবে।

কুমিল্লার পেস ডিপার্টমেন্টও খুব শক্তিশালী। অভিজ্ঞ মোস্তাফিজুর রহমানের সাথে আছেন আরেক বাহাতি মৃত্যুঞ্জয় চৌধুরী। ইতিমধ্যেই দলের সাথে যোগ দিয়েছেন ক্যারিবিয়ান ফাস্ট বোলার ম্যাথিউ ফোর্ড। সামনের ম্যাচ গুলোতে দলের সাথে যোগ দেবার কথা পাকিস্তানি স্পিড স্টার নাসিম শাহ, জামান খান ও ক্যারিবিযান তারকা আন্দ্রে রাসেলের। এত অভিজ্ঞতার মাঝে কুমিল্লার ডেরা আলোকিত করতে পারেন লালমনিরহাটের উদীয়মান তারকা মুশফিক হাসান। সাম্প্রতিক সময়ে জাতীয় দলের স্কোয়াডে শিক্ষানবিশ হিসেবে রেখেছিলো কর্তৃপক্ষ। মুশফিকেরও উজ্জল ভবিষ্যত দেখেন সালাউদ্দিন।

এনওসি জটিলতায় প্রথম ম্যাচে রাকিন করনওয়ালকে পাবে না কুমিল্লা। পাকিস্তানি খুশদিল শাহ খেলবে প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচে অধিকাংশ তারকাই যোগ দেবার কথা দলের সাথে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply