মহানাটকীয়তার ডাবল সুপার ওভারের ম্যাচে আফগানদের হারালো ভারত

|

বেঙ্গালুরুতে ভারত ও আফগানিস্তান সিরিজের শেষ ম্যাচটি রূপ নেয় মহানাটকীয়তায়। নিয়মরক্ষার ম্যাচটিতে দুই দলই সমান রান তুললে তা গড়ায় সুপার ওভারে। সুপার ওভারেও দুই দল সমান ১৬ রান তোলে ম্যাচটি গড়ায় দ্বিতীয় সুপার ওভারে। এবার প্রথমে ভারত ১১ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তান স্কোরবোর্ডে ১ রান যোগ করতেই হারিয়ে ফেলে দুই উইকেট। তাতে ভারতের জয়ে নিশ্চিত হয়, শেষ হয় শ্বাসরুদ্ধকর এই ম্যাচ। এই ম্যাচও জিতে নিয়ে আফগানদের হোয়াইটওয়াশ করলো ভারত।

প্রথম সুপার ওভারে রহমানউল্লাহ গুরবাজ ও গুলবদিনকে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। ওভারের প্রথম বলে দুই রান নিতে গিয়ে রানআউটে কাটা পড়েন গুলবদিন। এরপর তৃতীয় বলে গুরবাজ চার ও পঞ্চম বলে ছক্কা মারেন নবি। শেষ বলে ভারতের উইকেটকিপার সঞ্জুর থ্রো নবির পায়ে লেগে যায়। সে ওভার থ্রো থেকে আরও দুই রান পায় আফগানিস্তান। আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ১৬ রান।

১৭ রানের লক্ষ্যে ভারত ব্যাটিংয়ে পাঠায় রোহিত শার্মা ও জয়সোয়ালকে। প্রথম বলে স্ট্যাম্পিংয়ের সুযোগ মিস করে আফগানিস্তান।প্রথম ২ বলে ভারত দুই রান নেয়। পরে তৃতীয় ও চতুর্থ বলে ছক্কা হাঁকান রোহিত। পঞ্চম বলে সিঙ্গেল নিয়ে রিটায়ার্ড আউট হয়ে উঠে যান রোহিত। শেষ বলে ভারত নেয় এক রান। এতে ভারতের সংগ্রহও দাঁড়ায় ১৬ রান। ফলে দ্বিতীয় সুপার ওভারে গড়ায় ম্যাচটি।

দ্বিতীয় সুপার ওভারে রোহিত ও রিংকুকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। প্রথম বলে ছক্কা ও দ্বিতীয় বলে চার মারেন রোহিত। এতে প্রথম ৩ বলে ভারতের সংগ্রহ ১১ রান। চতুর্থ বলে রিংকু ও পঞ্চম বলে রোহিত রানআউট হলে ভারতের থামে ১১ রানেই। জবাবে ব্যাট করতে নেমে প্রথম বলে নবি ও তৃতীয় বলে গুরবাজ ক্যাচ তোলেন। ফলে ১ রানেই থেমে যায় আফগানিস্তান।

এর আগে ব্যাট করতে নেমে রোহিত শার্মার ঝড়ো সেঞ্চুরী (১২১) ও রিংকু সিংয়ের ৬৯ রানে ভর করে ২১২ রানের বিশাল সংগ্রহ পায় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের ৯৩ রানের উদ্বোধনী জুটিতে দারুণ শুরু পায় আফগানিস্তান। দুজনই ৫০ রান করে আউট হন। পরের ১১ বলের মধ্যে ৩ উইকেট হারিয়ে কিছুটা ছন্দপতন হয় আফগানদের। পরে গুলবদিন নাইবের সঙ্গে ৫৬ রানের জুটিতে গড়েন মোহাম্মদ নবি। ১৬ বলে ৩৪ রান করে থামেন নবি। পরে প্রায় একাই লড়াই চালিয়ে যান গুলবদিন নাইব। জয়ের জন্য শেষ ওভারে আফগানিস্তানের দরকার ছিল ১৯ রান। প্রথম বলেই চার মারেন নাইব। তৃতীয় বলে ২ রান ও চতুর্থ বলে ছক্কা হাঁকান তিনি। পঞ্চম বলে নেন দুই রান। এই ওভারে দুইটি ওয়াইড দেন ভারতীয় বোলার মুকেশ কুমার। শেষ বলে কোনো ঝুকি নেননি নাইব, দুই রান নিয়ে নিশ্চিত করেন সুপার ওভার।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply