‘কোহলিকে বলতে হবে, ফাইনাল এলেই তোমরা চোকার্স হয়ে যাও’

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটে ভারতকে চোকার্স বলে সম্বোধন করেছেন ইংল্যান্ডের সাবেক স্পিনার মন্টি পানেসার। দেশটির বিপক্ষে টেস্ট সিরিজে নামার আগে এই কথা বলে ভিরাটকে রাগিয়ে তোলার পরামর্শ দেন তিনি। উত্তরসূরীদের টোটকা দিয়েছেন স্লেজিংয়ের মাধ্যমে প্রতিপক্ষের মনোসংযোগের বিঘ্ন ঘটানোর। পানেসার মনে করেন ভিরাট কোহলিকে আটকানোর জন্য জেমস অ্যান্ডারসন হতে পারেন থ্রি লায়ন্সদের প্রধান অস্ত্র।

ভদ্রলোকের খেলা ক্রিকেটে কখনো কখনো মাঠের লড়াই ছাপিয়ে চলে মনস্তাত্ত্বিক লড়াই। হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয় স্লেজিংকে। ব্যাটারদের মন:সংযোগে বিঘ্ন ঘটাতে উত্তপ্ত বাক্য ছড়াতে থাকে ফিল্ডিং টিম।

ক’দিন বাদেই ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ৫ ম্যাচের সিরিজে মাঠে নামার আগেই কথার লড়াইয়ে নেমেছে দু’দলের সাবেক ক্রিকেটাররা। প্রতিপক্ষকে চাপে ফেলতে এবার ভারতকেই চোকার্স বলে সম্বোধন করেছেন সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসার। পাশাপাশি ভিরাট কোহলিকে তাঁতিয়ে তোলার পরামর্শ দেন তিনি।

মন্টি পানেসার বলেন, কোহলিকে রাগিয়ে তোলা খুবই সহজ কাজ। মাঠে সেটাই করতে হবে। খেলার সময় কোহলিকে বলতে হবে, ফাইনাল এলেই তোমরা চোকার্স হয়ে যাও। যে কাজটা বেন স্টোকসই করতে পারে।

ইংল্যান্ডের বাজবল তত্ত্বে বড় কাঁটা হতে পারেন ভিরাট। কেননা যেকোনো ফরম্যাটেই আগুন ঝরে তাঁর ব্যাট থেকে। ভিরাটকে আটকাতে জেমস অ্যান্ডারসন বড় অস্ত্র হতে পারেন বলে মনে করেন পানেসার। তিনি বলেন, অ্যান্ডারসনের হাতে ভালো রিভার্স সুইং রয়েছে। বিশ্বের যেকোনো ব্যাটারকেই সমস্যায় ফেলতে পারে তার সুইং। কোহলিকে আটকানোর জন্য সেরা অস্ত্র হতে পারেন জেমস। এর আগেও বেশ কয়েকবার তার বলে পরাস্ত হয়েছিলেন ভিরাট।

২৫ জানুয়ারি থেকে হায়দ্রাবাদে শুরু হচ্ছে ৫ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। টেস্ট সিরিজ শুরুর আগে উত্তরসূরীদের নির্ভার থাকার পরামর্শ দিয়েছেন পানেসার। ঘরের মাঠে দুর্দান্ত ফর্মে থাকলেও ভারতের রয়েছে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে শিরোপা হাতছাড়া হওয়ার যন্ত্রণা। এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও পর পর দুই ফাইনালে ব্যর্থ হয়েছে তারা। যা ভারতকে বাড়তি চাপে ফেলবে বলে মনে করেন সাবেক এই ইংলিশ স্পিনার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply