আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে ভারতের আধিপত্য, নেই পাকিস্তানের কেউ

|

ছবি: সংগৃহীত

২০২৩ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা (আইসিসি)। যেখানে আধিপত্য দেখিয়েছে ভারতীয় ক্রিকেটাররা। ভারত বাদে এশিয়ার অন্য কোনো দেশের ক্রিকেটার জায়গা পায়নি এই দলে। তবে বর্ষসেরা দলে জায়গা পেয়ে চমক দেখিয়েছেন উগান্ডার আলপেশ রামজানি।

সোমবার (২২ জানুয়ারি) ২০২৩ সালের সেরা পুরুষ টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। যেখানে ভারত থেকে আছেন সর্বোচ্চ চারজন ক্রিকেটার। এশিয়ার আর কোনো দেশের ক্রিকেটার জায়গা পাননি সেখানে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটারেরও জায়গা হয়নি এই দলে।

ভারতের পর সর্বোচ্চ দুইজন ক্রিকেটার আছেন জিম্বাবুয়ের। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড ও উগান্ডা থেকে জায়গা পেয়েছেন একজন করে।

৩০ ম্যাচে বল হাতে ৫৫ উইকেট নিয়ে গত বছরের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন রামজানি। প্রতি ১১ বলেই পেয়েছেন উইকেটের দেখা। এছাড়া ব্যাটিংয়েও কম যাননি। নিচের দিকে নেমে ১৩২ স্ট্রাইক রেটে করেছেন ৪৪৯ রান। বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে ২৬ বলে ৪০ রানের বিস্ফোরক ইনিংসটিই দলকে ঐতিহাসিক এক জয় এনে দেয়।

বিশ্বকাপের টিকিট না পেলেও বর্ষসেরা একাদশে আছেন জিম্বাবুয়ের দুই ক্রিকেটার সিকান্দার রাজা ও রিচার্ড এনগারাভা। ব্যাটিং-বোলিং দুটোতেই বছরটা দারুণ কেটেছে রাজার। ১২ ম্যাচে ৫১৫ রান করার পাশাপাশি ১৭ উইকেট শিকার করেছেন এই অলরাউন্ডার। রাজার চেয়ে তিন ম্যাচ বেশি খেলে ২৬ উইকেট নেন বাঁহাতি পেসার এনগারাভা।

একাদশে সবচেয়ে বেশি চার ক্রিকেটারভারতের। নেতৃত্ব দেওয়া হয়েছে সুরিয়া কুমার যাদবের কাঁধে। দুর্দান্ত ফর্মে থেকে গত বছর ১৮ ম্যাচে দুই সেঞ্চুরিসহ ৭৩৩ রান করেছেন তিনি। ৪৩০ রান করে ওপেনিং জায়গা করে নিয়েছেন আরেক ভারতীয় যশস্বী জসওয়াল। ভারতীয় বোলার হিসেবে আছেন রবি বিষ্ণোই (১৮ উইকেট) ও আর্শদ্বীপ সিং (২৬ উইকেট)।

ওপেনিংয়ে জয়সওয়ালের সঙ্গী ৩৯৪ রান করা ইংল্যান্ডের ফিল সল্ট। তিনে রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে। গত বছর ১৩ ইনিংসে ৩৮৪ রান করেন এই বাঁহাতি ব্যাটার। এছাড়া নিউজিল্যান্ড থেকে মার্ক চাপম্যান (৫৭৬), আয়ারল্যান্ড থেকে একাদশে জায়গা করে নেন মার্ক এডের (২৬ উইকেট)।   

আইসিসি বর্ষসেরা পুরুষ টি-টোয়েন্টি একাদশ: যশস্বী জসওয়াল, ফিল সল্ট, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), সুরিয়া কুমার যাদব (অধিনায়ক), মার্ক চাপম্যান, সিকান্দার রাজা, আলপেশ রামজানি, মার্ক এডের, রবি বিষ্ণোই, রিচার্ড এনগারাভা, আর্শদ্বীপ সিং।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply