কোথায় থামবে জিরোনা?

|

স্প্যানিশ লা লিগা মানেই রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার আধিপত্য। ক্লাব দু’টি যেমন তারকায় ঠাসা ঠিক তেমনই রয়েছে তাদের বড় ফ্যানবেজ। গত এক যুগের লিগ পারফরম্যান্সও এই দু’দলের কথাই বলে। তবে এই এক যুগে রিয়াল-বার্সার বাইরে শুধুমাত্র অ্যাটলেটিকো মাদ্রিদই লা লিগা জয়ের স্বাদ পেয়েছে। ২০১৩-১৪ ও ২০২০-২১ মৌসুমে লিগটির শিরোপাধারী ছিল অ্যাটলেটিকো।

তবে চলতি মৌসুম কি পেতে যাচ্ছে নতুন কোনো চ্যাম্পিয়ন? জিরোনাই কি হবে লা লিগার চ্যাম্পিয়ন? না, এখনই চ্যাম্পিয়ন কে হবে তা বলা যাবে না। সবেমাত্র লিগের অর্ধেক ম্যাচ শেষ হয়েছে। তাই বাকি ম্যাচগুলোতে অনেক কিছুই ঘটতে পারে। তবে চলতি আসরে ‘পুচকে’ জিরোনা যেভাবে এগুচ্ছে তাতে রিয়াল-বার্সাকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হলে তাতে কারোরই অবাক হওয়ার কথা না।

এখন পর্যন্ত ২০২৩-২৪ মৌসুমে ২১ ম্যাচ খেলেছে জিরোনা। এর মধ্যে হেরেছে মাত্র একটিতে। ১৬ জয়ের পাশাপাশি চার ড্রতে ৫২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ক্লাবটি। এক ম্যাচ কম খেলা রিয়াল ৫১ পয়েন্ট নিয়ে রয়েছে দুইয়ে। অন্যদিকে, টেবিলের তিনে থাকা বার্সেলোনা ২০ ম্যাচে মাত্র ৪৪ পয়েন্ট নিয়ে শিরোপার রেসে অনেকটাই পিছিয়ে রয়েছে।

এইসময়ে জিরোনা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৫১ বার। বিপরীতে গোল হজম করেছে ২৫টি। অর্থাৎ গোল ব্যবধান +২৬। সবশেষ সোমবার (২২ জানুয়ারি) রাতে সেভিয়ার মুখোমুখি হয়েছিল দলটি। যেখানে ৫-১ ব্যবধানে উড়ে গেছে সেভিয়া। ম্যাচে হ্যাটট্রিক করেছেন ইউক্রেনীয় সুপারস্টার আর্টেম ডভবাইক।

জিরোনার মতোই দুর্দান্ত ফর্মে রয়েছেন ডভবাইক। আসরে ২০ ম্যাচ খেলা এই স্ট্রাইকারের গোল সংখ্যা ১৪। সাথে অ্যাসিস্ট রয়েছে ৬টি। তবে এই কুড়ি ম্যাচের মধ্যে ১৬টিতে খেলেছেন শুরু থেকেই। আর চারটিতে মাঠে নেমেছেন বদলি খেলোয়াড় হিসেবে। কার্ফ ইনজুরিতে এক ম্যাচ বেঞ্চে বসেই কাটাতে হয়েছে এই ‘নাম্বার-নাইন’কে।

চমকে দেয়া জিরোনার অতীত রেকর্ড:

১৯৩০ সালে প্রতিষ্ঠিত হয় জিরোনা ফুটবল ক্লাব। এটি স্পেনের কাতালুনিয়ার একটি ক্লাব। নিজেদের ক্লাব ইতিহাসের ৮৭ বছর পর লা লিগায় খেলার যোগ্যতা অর্জন করে জিরোনা। ২০১৬-১৭ মৌসুমে প্লেঅফে রানারআপ হয়ে তারা এই যোগ্যতা অর্জন করে।

তবে শুরুটা মন্দ হয়নি ‘নবীন’ জিরোনার। ২০১৭-১৮ মৌসুমে ১৪ জয় ও ৯ ড্র’র কল্যাণে লিগ টেবিলের দশম অবস্থানে থেকে আসর শেষ করেছিল দলটি। পরের আসরে অর্থাৎ ২০১৮-১৯ সিজনে রেলিগেশন হয় ক্লাবটির। সেবার ৯ জয় ও ১০ ড্রতে ৩৭ পয়েন্ট পাওয়া জিরোনার অবস্থান ছিল টেবিলের ১৮ নম্বরে। ফলে অবনমন হয় ক্লাবটির। পরের তিন আসরে আর লা লিগায় খেলারই সুযোগ পায়নি তারা।

পরে গত আসরে (২০২২-২৩ মৌসুম) আবারও লিগে খেলার সুযোগ পায় জিরোনা। ওই আসরেও তাদের অবস্থান ছিল ১০ম। ৩৮ ম্যাচে ১৩ জয় ও ১০ ড্রতে ৪৯ পয়েন্ট সংগ্রহ করেছিল তারা।

এবার সবকিছু ছাপিয়ে টেবিলের চুঁড়ায় অবস্থান করছে জিরোনা। কোচ মিশেলের কোন জাদুর কাঠিতে তারা উড়ছে সেটি হয়তো তিনিই ভালো বলতে পারবেন। প্রথমবার শিরোপা ছোঁয়া কি হবে তার দলের, বার্সা-রিয়ালের আধিপত্য ভাঙতে পারবে কি তারা কিংবা কোথায় থামবে এই জিরোনা এমন প্রশ্ন রাখাই যায়।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply