ঢাকায় প্রদর্শিত হলো সাবিত্রী

|

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হলো সাবিত্রী। সরকারি অনুদানে পান্থ প্রসাদ নির্মিত এই সিনেমা বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে এ চলচ্চিত্র উৎসবে দেখানো হয়।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ের কঠিন বাস্তবতাকে ঘিরে সাবিত্রী সিনেমা বানিয়েছেন এই নির্মাতা। মুক্তিযুদ্ধে নারীর ত্যাগ এবং একুশ শতকে যুদ্ধাপরাধীদের বিচারকে ঘিরে এক যুদ্ধসন্তান ও তার মায়ের সমাজে টিকে থাকার সংগ্রাম এবং অন্তর্বেদনার গল্প রূপায়িত হয়েছে এ সিনেমায়। এতে খুঁজে পাওয়া যাবে সাবিত্রী নামের এক বীরাঙ্গনাকে, যিনি মুক্তিযোদ্ধা ও চা শ্রমিক। তাকে কেন্দ্র করে এগিয়েছে সিনেমার গল্প।

একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সাবিত্রীর গল্প লিখেছেন তুষার আবদুল্লাহ। লেখক তার গল্পে দুইটি সময়কাল পাশাপাশি তোলে ধরেছেন।

সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, অনন্ত হীরা, বৈশাখী ঘোষ, নার্গিস, সৈকত সিদ্দিকী, শাহরিয়ার বকুল, বৈদ্যনাথ সাহা, শ্যামল, আরতী প্রমুখ। বহতা ফিল্মসের ব্যানারে নির্মাণ করা হয়েছে সাবিত্রীর।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের আসর বসেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। এর আর্ট গ্যালারি অডিটরিয়ামে বিকেল পাঁচটায় দেখানো হয় সাবিত্রী। গত ২০ জানুয়ারি শুরু হওয়া এ চলচ্চিত্র উৎসবের ২২তম আসর চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। তাতে প্রদর্শিত হচ্ছে ৭৪টি দেশের ২৫০টি সিনেমা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply