যেভাবে কুষ্টিয়ায় গ্রামের নামে এসেছে পরিবর্তন, গড়ে উঠেছে মশলা গ্রাম

|

কুষ্টিয়া প্রতিনিধি:

কুষ্টিয়ায় ভাদালিয়া পাড়ার নামে এসেছে পরিবর্তন। হয়েছে মশলা গ্রাম নামে পরিচিতি। কারণ গ্রামটির সড়কের দু’পাশে শোভা পাচ্ছে তেজপাতা ও দারুচিনির গাছ। জেলার কৃষি অধিদফতরের তত্ত্ববধানে চলমান এই প্রকল্প। গ্রামে প্রবেশ করলেই সড়কের দুইপাশে নজরে পড়বে খাচায় ঘেরা সারি সারি মশলার গাছ। মাঠ জুড়ে নানা ধরনের ফসলের চাষ। এসবের মাঝেই গভীর যত্নে গড়ে তুলেছেন আদা, দারুচিনি, লবঙ্গ, জিরাসহ ১৩ ধরনের মশলা। এই গ্রামের বেশিরভাগ মানুষই কৃষি কাজের সাথে জড়িত।

তুলনামুলক উঁচু এবং সমতল ভুমি হওয়ায় চাষের উপযোগী এই গ্রাম। নিজেদের সুবিধা মতো কয়েক ধরনের মশলার আবাদে আশাবাদী চাষীরা। এখান থেকে সফলভাবে মশলার ভালো ফলন পেলে পুরো জেলা জুড়ে চাষের পরিকল্পনা আছে কৃষি অধিদফতরের।

কৃষি বিভাগের সরকারি উদ্যোগে প্রায় ৫ কিলোমিটার রাস্তার দুই পাশে লাল-সবুজ প্লাস্টিকের বেড়া দিয়ে ঘেরা খাঁচার মধ্যে সারিবদ্ধভাবে তেজপাতা ও দারুচিনি গাছ রোপণ করা হয়েছে।

এছাড়াও গ্রামের বাসিন্দাদের বাড়ির আশেপাশের পরিত্যক্ত জায়গায় ব্যাগে চাষ করা হচ্ছে হলুদ ও আদা। এছাড়াও পেঁয়াজ, রসুন, ক্যাপসিকাম, গোলমরিচ, জিরা, চুইঝাল সহ ১৩ পদের মসলা চাষ হচ্ছে সরকারি প্রণোদনায়।

মশলার মান ভাল হওয়ায়, রপ্তানির স্বপ্ন দেখছেন অনেকে। স্থানীয় প্রশাসনও বাড়িয়েছে সহযোগিতা হাত।
এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply