সিলেটকে হারের বৃত্তে আটকে রেখে পয়েন্ট তালিকার শীর্ষে চট্টগ্রাম

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দিনের প্রথম ম্যাচে সিলেট স্ট্রাইকার্সকে আট উইকেটে হারিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আগে ব্যাট করে বিলাল খানের অসাধারণ বোলিংয়ে ১৩৭ রানের পুঁজি পায় সিলেট। লক্ষ্য তাড়া করতে নেমে তানজিদ হাসান তামিম ও টম ব্রুসের জোড়া ফিফটিতে ১০ বল হাতে রেখে জয় তুলে নেয় চট্টগ্রাম। ফলে পাঁচ ম্যাচে চার জয় নিয়ে বিপিএল পয়েন্ট তালিকার শীর্ষেও উঠে গেল তারা।

সোমবার (২৯ জানুয়ারি) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সিলেট অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। চলতি বিপিএলে এবারই প্রথম টস জিতে ব্যাটিং নিলো কোনো দল। যদিও ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি সিলেটের। ইনিংসের দ্বিতীয় ওভারেই মোহাম্মদ মিঠুন বোল্ড হয়ে ফিরে যান। ১ রান করা মিঠুনকে বোল্ড করেন বিলাল খান।

ওমানের এই পেসার তিন বল পরই নাজমুল হোসেন শান্তকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন। ৭ বলে ৫ রান করে ফিরে যেতে হয় শান্তকে। মাত্র আট রানে দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে সিলেট। সেখান থেকে দলটিকে টেনে তোলেন হ্যারি টেক্টর এবং জাকির হাসান। পঞ্চাশ পেরুনো এই দু’জনের জুটি ভাঙেন নিহাদুজ্জামান। নিহাদের টসড আপ ডেলিভারিতে উড়িয়ে মারতে গিয়ে ডিপে নাজিবউল্লাহ জাদরানকে ক্যাচ দেন ২৬ বলে ৩১ রান করা জাকির।

এরপর রায়ান বার্লকে সঙ্গে নিয়ে দলের রান বাড়াচ্ছিলেন টেক্টর। দু’জনে মিলে গড়েন ৪০ রানের জুটি। এই জুটিও ভাঙেন বিলাল। তাকে ফ্লিক করতে গিয়ে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ক্যাচ তুলে দেন টেক্টর। ৪২ বলে ৪৫ রান করে ফিরে যান এই আইরিশ ব্যাটার।

শেষদিকে রায়ান বার্লের ২৯ বলে ৩৪ এবং আরিফুল হকের ১২ বলে ১৭ রানের দুটি অপরাজিত ইনিংসে ১৩৭ রানের পুঁজি পায় সিলেট। চট্টগ্রামের হয়ে ২৪ রান খরচায় তিন উইকেট নেন বিলাল। নিহাদুজ্জামান ২৭ রান খরচায় নেন এক উইকেট। আল আমিন হোসেন চার ওভারে ২১ রান খরচা করলেও উইকেট পাননি।

সহজ লক্ষ্য তাড়ায় নেমে উড়ন্ত সূচনা পায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্রথম ৩ ওভারে আভিষ্কা ফার্নান্দো ও তানজিদ হাসান তামিমের উদ্বোধনী জুটির রান যখন ২৩, তখন বল হাতে নিয়ে আসা হয় তানজিম সাকিবকে। ঘরের ছেলের হাত ধরেই সিলেট স্ট্রাইকার্স পায় প্রথম ব্রেকথ্রু। শর্ট বলে পরাস্ত হয়ে ক্যাচ আউট হন ১৭ রানে থাকা আভিষ্কা। এরপর টম ব্রুসকে নিয়ে দাপট দেখিয়ে দলকে জয়ের পথ সহজ করে দিয়ে যান তামিম।

দ্বিতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটার মিলে স্কোরবোর্ডে যোগ করে দিয়ে যান ৮৯ রান, সেটিও আবার ৬৫ বলে। ৩৯ বলে পঞ্চাশ ছুঁয়ে তানজিদ হাসান তামিম উইকেট হারান পরের বলেই। এবারই প্রথম বিপিএল খেলতে আসা কিউই ব্যাটার টম ব্রুস ব্যাট হাতে ছিলেন অনবদ্য। বিপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই পেয়েছেন ফিফটির দেখা। ৪১ বলে পঞ্চাশ পূর্ণ করা ব্রুস ১৪ বল আগেই দলকে জিতিয়েছেন ৮ উইকেটে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply