দু’মাস ধরে জাতীয় দলের স্পন্সর নেই, বিপিএলেও জটিলতা

|

ছবি: সংগৃহীত

তারকা ক্রিকেটারদের পেছনে স্পন্সর ছুটবে সেটাই স্বাভাবিক। কিন্তু পঞ্চপান্ডব ছাড়া টাইগার ক্রিকেটে ভুগছে ব্রান্ডিং সঙ্কটে। এমনকি বিপিএলে স্পন্সরদের চাহিদা মেটানোর জন্য মাশরাফী বিন মোর্ত্তজাকে খেলতে হচ্ছে বলেও গুঞ্জন আছে। মাশরাফী-তামিমদের পড়ন্ত বেলায় গেল দু’মাস মূল স্পন্সরহীন জাতীয় দল। এমন অবস্থার জন্য নতুন ক্রিকেটারেদর ব্রান্ড ভ্যালু তৈরী করার ব্যর্থতাকে দায়ী করছেন ক্রিকেট ভক্তরা।

ক্রিকেট শুধু একটা খেলা নয়, বাংলাদেশের মানুষের কাছে এ যেন অক্সিজেন। ক্রিকেট আপনাকে কাঁদায় তো কখনো হাসায়। তাই তো চায়ের কাপে আড্ডা থেকে বিনোদনের বড় অংশ জুড়ে থাকেন সাকিব-তামিমরা। মাঠের বাইরের সম্পর্ক নিয়েও আগ্রহের কমতি নেই সাধারণ মানুষের। ১৭ কোটি মানুষের দেশে তাই তো- ক্রিকেট তৈরী করেছে বড় বাজার। ক্রিকেটের সাথে নিজেদের নাম জড়াতে তাইতো প্রতিযোগিতায় নামে বিভিন্ন স্পন্সর প্রতিষ্ঠান।

কিন্তু সেখানেই হঠাৎ যেন ভাটা। গেল দুমাস ধরে জাতীয় দলের জার্সিতে নেই কোন স্পন্সর। এমনকি স্পন্সর ছাড়াই যুব বিশ্বকাপ আর নারীদের ম্যাচ খেলতে হচ্ছে বিসিবিকে। গেল প্রায় দেড়যুগ ধরে এই ব্রান্ডিং তৈরী করেছিলেন এই পাঁচ ক্রিকেটার। কিন্তু প্রকৃতির নিয়মে একে একে জায়গা ছাড়তে হচ্ছে তাদের। মাশরাফী আন্তর্জাতিক ক্রিকেটে নেই। তামিমও বাই বাই বলার অপেক্ষায়। পড়ন্ত বেলায় বাকিরাও।

কিন্তু শুন্যস্থান পূরণ করবে কে? সম্প্রতি বিপিএলে সিলেটের হয়ে মাশরাফী বিন মোর্ত্তজার খেলা নিয়ে তৈরী হয়েছে বিতর্ক। আনফিট হয়েও তিনি নাকি ফ্র্যাঞ্চাইজিদের চাপে খেলছেন। কিন্তু ক্রিকেট পাড়ায় কান পাতলেই শোনা যায়, মাশরাফী না খেললে সিলেটের মুল স্পন্সরাই নাকি থাকতো না। এমন বাস্তবতায় মাঠে নামতে বাধ্য হন ম্যাশ। অথচ সেই দলেই আছেন কিনা ক’দিন আগে নিউজিল্যান্ডে অধিনায়কত্ব করে ম্যাচ জিতে আসা নাজমুল শান্তরা। সেই শান্ত কিংবা মোস্তাফিজ বা লিটনরা কী তবে ব্রান্ড ভ্যালু তৈরী করতে ব্যর্থ?

বলার অপেক্ষা রাখে না মাঠের পারফরমেন্সেই তৈরী হয় ব্রান্ড ভ্যালু। যেখানেই বড্ড অধারাবাহিক লিটন-ফিজ-শান্তরা। তাই তো পুরনো ক্রিকেটার বাজারের রাজত্ব ফেরাতে সবার আগে যে প্রয়োজন মাঠে লাল সবুজের জয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply