ইসরায়েলের অস্ত্র ব্যবহার করছে হামাস

|

হামাসের টানেল খুঁজে অস্ত্র তৈরির কারখানা আবিষ্কার করার পর পর্যবেক্ষণ করছে ইসরায়েলি সেনারা। ছবি: নিউ ইয়র্ক টাইমস।

ইসরায়েলের অস্ত্রই ইসরায়েলিদের বিরুদ্ধে ব্যবহার করছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, অবরুদ্ধ গাজায় সন্ত্রাস নির্মূলের অযুহাতে নিয়মিত বিরতিতে ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়ে আসছে তেলআবিব। তাদের ছোড়া যেসব গোলা-বারুদ বিস্ফোরিত হয়না, সেগুলো সংগ্রহ করে ব্যবহার করছে হামাস। পাশাপাশি, ধ্বংসাবশেষও কাজে লাগাচ্ছে রকেট-ড্রোন তৈরিতে।

তবে প্রশ্ন হচ্ছে হামাস এত অস্ত্র পায় কোথায়? খোদ ইসরায়েলের গোয়েন্দারাও দীর্ঘদিন ধরে খুঁজছে এর উত্তর। ধারণা করা হয়, টানেলের মাধ্যমে মিত্রদের কাছ থেকে সংগ্রহের পাশাপাশি হামাস নিজেরাও তৈরি করে অত্যাধুনিক অনেক অস্ত্র।

তবে ইসরায়েলের অস্ত্রই তাদের বিরুদ্ধে হামলায় ব্যবহার করে আসছে হামাস যোদ্ধারা বলে দাবি করেছে নিউ ইয়র্ক টাইমস। ইসরায়েলি সেনাদের চোখ ফাঁকি দিয়ে ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটি থেকেও অস্ত্র সংগ্রহ করে ফিলিস্তিনিরা। যা পরে সিনাই উপদ্বীপ হয়ে পৌঁছায় গাজা ও পশ্চিম তীরে। চলমান যুদ্ধেও, আইডিএফের কাছ থেকে বিপুল অস্ত্র পেয়েছে হামাস।

প্রতিবেদনে আরও বলা হয়, মাত্র সাড়ে সাতশ পাউণ্ডের একটি অবিস্ফোরিত বোমা থেকে যে পরিমাণ বিস্ফোরক সংগ্রহ করে হামাস, তা তাদের কয়েকশ’ রকেট তৈরিতে ব্যবহার করা সম্ভব।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply