অডিয়েন্স অ্যাওয়ার্ড পেল ‘মুজিব: একটি জাতির রূপকার’

|

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি অডিয়েন্স অ্যাওয়ার্ড পুরস্কার লাভ করেছে। রোববার (২৮ জানুয়ারি) দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল পরিচালিত চলচ্চিত্রটিকে এই পুরস্কারে ভূষিত করা হয়।

প্রসঙ্গত, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয় গত ২০ জানুয়ারি। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত ৯ দিনব্যাপী এই উৎসবে ৭৫টি দেশের ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এরমধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছিল ১২৯টি। আর স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ছিল ১২৩টি। বাংলাদেশের চলচ্চিত্র ছিল ৭১টি।

গত ২৮ জানুয়ারি পর্দা নামে এ উৎসবের। শেষদিন বিভিন্ন বিভাগে পুরস্কার প্রাপ্তদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

উৎসবে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয় জাতীয় যাদুঘরের বঙ্গমাতা ফজিলাতু নেছা মুজিব মিলনায়তন, কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে। এছাড়াও এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানোরোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও ইউমেন্স ফিল্ম সেশন-এ প্রদর্শিত হয় ছবিগুলো।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় বাঙালি অভিনেত্রী শর্মিলী ঠাকুর, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন ও ঢাকাস্থ চিনা দূতাবাসের সাংস্কৃতিক উপদেষ্টা ইউ লিওয়েন। এছাড়াও উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সংসদ সদস্য শাহরিয়ার আলম ও উৎসব পরিচালক হিসেবে ছিলেন রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামাল।

উৎসবের সমাপনী দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, ভারতীয় বাঙালি অভিনেত্রী শর্মিলী ঠাকুর, ভারতীয় প্রখ্যাত শিল্পী অঞ্জন দত্ত, সংসদ সদস্য শাহরিয়ার আলম, রেনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামাল, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন। এছাড়াও বিভিন্ন দেশ হতে উৎসবে আগত চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও বাংলাদেশের সরকারি বেসরকারি পর্যায়ের বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এদিন উপস্থিত ছিলেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply