অভিজ্ঞ সাকিবের থেকে শিখছেন বাবর

|

ছবি: সংগৃহীত

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের কাছ থেকে শিখছেন সময়ের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম। টাইগার ক্রিকেটের পোস্টার বয়ের সমৃদ্ধ ক্যারিয়ারের অভিজ্ঞতা শুনছেন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা এই ব্যাটার। বাবর বললেন, ড্রেসিংরুমে সাকিবের উপস্থিতি তরুণ ক্রিকেটারদের জন্য দারুণ সুযোগ। পাকিস্তানের সাবেক এই অধিনায়কের দাবি, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা আছে। সতীর্থ রিজওয়ানের সঙ্গে ওপেনিং জুটি ভাঙায় আছে আক্ষেপ আছে বলেও জানান বাবর। তবে কোহলির সঙ্গে নিজের তুলনায় বিরক্ত এই পাক ক্রিকেটার।

রংপুর রাইডার্সের হয়ে চলতি বিপিএলে ড্রেসিংরুম শেয়ার করছেন বিশ্বের সেরা দুই তারকা সাকিব আল হাসান ও বাবর আজম। ওয়ানডের সেরা ব্যাটার বাবর আর সেরা অলরাউন্ডার সাকিব। অভিজ্ঞতায় এগিয়ে সাকিব, তাইতো তাকে এক ড্রেসিংরুমে পাওয়ার সুযোগটা ভালোভাবেই কাজে লাগাচ্ছেন বাবর আজম।

বাবর আজম বলেন, ড্রেসিংরুমের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার সাকিব। তার উপস্থিতি তরুণদের জন্য ভালো। সাকিব ভাইয়ের কাছ থেকে আমার শেখার অনেক কিছু আছে। কারণ তার ক্যারিয়ার বেশ সমৃদ্ধ ও লম্বা সময়ের। সে তার অভিজ্ঞতা শেয়ার করে। সে যেভাবে দলকে সাপোর্ট দিচ্ছে, উজ্জীবিত রাখছে, রংপুর রাইডার্সের জন্য তা খুবই ভালো।

টি-টোয়েন্টিতে প্রায় তরুণ এক দল নিয়ে নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ ড্র করেছে বাংলাদেশ। এর পরপরই কিউইদের মাটিতে নাস্তাবুদভাবে সিরিজ হেরে এসেছে পাকিস্তান। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের তরুণ এই দলটির সম্ভাবনা দেখছেন বাবর। তিনি বলেন, বাংলাদেশের একটি ভালো তরুণ দল আছে। খুবই ভালো কিছু ক্রিকেটার আছে। বিশেষ করে নিউজিল্যান্ডে তারা যেভাবে খেলেছে সেটা ছিল দারুণ, বিশ্বকাপেও নিশ্চয় ভালো কিছু করবে তারা।

ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ওপেনিং জুটি পাকিস্তানের বাবর-রিজওয়ান জুটি। কিন্তু ম্যানেজমেন্টের হস্তক্ষেপে ভেঙেছে সেই জুটি। যার প্রভাব পড়েছে পাকিস্তান দলেও। এমন মন্তব্য ছিলো মোহাম্মদ রিজওয়ানের। জুটি ভাঙ্গা নিয়ে আক্ষেপ আছে বাবরেরও।

তিনি বলেন, মাঠে রিজওয়ান ও আমার বোঝাপড়াটা ভালো ছিল। ব্যাটিংয়ের মুহূর্তটা উপভোগ করতাম। একে অপরের প্রতি বিশ্বাস ছিলো, কিভাবে লক্ষ্যে পৌঁছানো যায়। জুটি গড়ার চেষ্টা করতাম। কেউ একজন আউট হয়ে গেলেও আরেকজন দ্বায়িত্ব নেয়ার চেষ্টা করতাম।

ভারতীয় ক্রিকেটার ভিরাট কোহলির সঙ্গে তুলনা নিয়ে কিছুটা বিরক্ত বাবর আজম। এ নিয়ে প্রশ্ন করলে মুখে কুলুপ আঁটেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply