টিআইবির প্রতিবেদনের সবকিছুই ধোঁয়াশা: দুদক সচিব

|

‘দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১০ নম্বরে বাংলাদেশ’ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের এমন প্রতিবেদনের সবকিছুই ধোঁয়াশা বলে মন্তব্য করেছেন দুদক সচিব মাহবুব হোসেন। বুধবার (৩১ জানুয়ারি)  বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে সংস্থাটির সচিব মাহবুব হোসেন বলেন, দুর্নীতির ধারণা সূচক প্রতিবেদনে সুস্পষ্টভাবে কোন কিছুই উল্লেখ নেই। সিপিআই নির্ধারণের ক্ষেত্রে আটটি প্রতিষ্ঠান কাজ করলেও তারা কোন প্রক্রিয়ায় কাজ করেছে তা স্পষ্ট করা হয়নি। রাষ্ট্রের তিন অঙ্গ– নির্বাহী বিভাগ, বিচার বিভাগ ও আইন বিভাগের সমন্বয়ে পরিচালিত হয়। কাজেই দুদক এককভাবে কোন মন্তব্য করতে পারে না।

টিআইবির প্রতিবেদনকে আমলে নিচ্ছে না দুদক? সাংবাদিকদের এমন প্রশ্নে দুদক সচিব বলেন, দুর্নীতি দমন কমিশন টিআইবির প্রতিপক্ষ না। দুদক তার আইন অনুযায়ী কাজ করছে। টিআইবি একটি বেসরকারি প্রতিষ্ঠান। তারা একটি পারসেপশন প্রকাশ করেছে। সেটি তারা করতেই পারে।

তিনি জানান, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) নীতিমালা অনুযায়ী দুর্নীতি ধারণাসূচক (সিপিআই) প্রণয়ন করা হয় কয়েকটি জরিপের ওপর ভিত্তি করে। এই জরিপগুলোতে মূলত ব্যবসায়ী, বিনিয়োগকারী, সংশ্লিষ্ট খাতের বিশ্লেষকদের ধারণার প্রতিফলন ঘটে থাকে। এইক্ষেত্রে তারা কী বিবেচনায় নিয়েছে সেটির ব্যাখ্যা নেই।

উল্লেখ্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কর্তৃক দুর্নীতির ধারণাসূচক (সিপিআই) প্রতিবেদন-২০২৩ প্রকাশ করা হয়। সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দুর্নীতির মাত্রা বিশ্বের যেসব দেশে সবচেয়ে বেশি, তার মধ্যে বাংলাদেশের অবস্থান দশম। এর আগে ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১২তম।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply