জাতীয় দলে সরফরাজ, উৎসবের প্রস্তুতি নিতে বললেন সুরিয়া

|

ছবি: সংগৃহীত

ভারতের ঘরোয়া ক্রিকেটের পোস্টার বয় সরফরাজ খান ১০ বছর পর অবশেষে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের জন্য স্কোয়াডে ডাক পেলেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে ব্যক্ত করেছেন নিজের অনুভূতি। সাদা জার্সির ক্রিকেট দিয়েই জাতীয় দলে অভিষেকের অপেক্ষায় সরফরাজ।

সালটা ২০০৯। মাত্র ১২ বছর বয়সে হ্যারিস শিল্ড আন্তঃস্কুল টুর্নামেন্টে ৪৩৯ রানের ইনিংস খেলে ভারত জুড়ে আলোড়ন তোলেন সরফরাজ খান নামের এক কিশোর। এরপর বিভিন্ন পর্যায়ে নিজেকে প্রমাণ করার পর ২০১৪ থেকে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করছেন সরফরাজ। ২০১৯ সাল থেকে অবিশ্বাস্য পারফর্মও করছেন এই ব্যাটার। লিস্ট এর ৬৬ ইনিংসে তার গড় ৬৯.৮৫, যা ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ। সর্বোচ্চ গড় ৯৫.১৪ স্যার ডন ব্রাডম্যানের।

২০১৯-২০২০ ও ২০২১-২০২২ টানা দুই মৌসুমে রঞ্জি ট্রফিতে তিনি করেছেন ৯০০ এর বেশি রান। কিন্তু সরফরাজকে ফিটনেসসহ নানা অযুহাতে টেস্ট দলে ডাকছিলো না নির্বাচকরা। সরফরাজকে দলে না নেবার জন্য এতদিন ভারতীয় নির্বাচকদের কাঠগড়ায় তুলেছিলেন সুনীল গাভারস্কারও। সর্বোচ্চ পর্যায়ে ১০ বছর নিজেকে প্রমাণ করার পর এলো সেই মাহেন্দ্রক্ষণ। প্রথমবার ভারতীয় দলে ডাক পেলেন সরফরাজ খান।

সরফরাজ খানের এই সুযোগ পাওয়ায় খুশি সমর্থক থেকে শুরু করে সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটার। সরফরাজকে অভিনন্দন জানিয়ে পোস্ট করেছেন তার রাজ্য দল সতীর্থ্য সুরিয়া কুমার যাদব। টি-টোয়েন্টি স্পেশালিস্ট এই ব্যাটার লিখেছেন উৎসবের প্রস্তুতি নিতে।

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে প্রথম ম্যাচে হেরেছে ভারত। চোটের জন্য দ্বিতীয় ম্যাচ থেকে ছিটকে গেছেন রবীন্দ্র জাদেজা ও লোকেশ রাহুল। তাদের বদলে দলে সুযোগ পেলেন সরফরাজ ও ওয়াশিংটন সুন্দর।

জাতীয় দলে ডাক পাওয়ার পর সরফরাজ খান পোস্ট করেন ইন্সটাগ্রামে, স্টোরিতে করেন তিনটি পোস্ট। প্রথমটি সুরিয়াকুমার যাদবের পোস্ট। দ্বিতীয়টি তিনি পোস্ট করেন নিজের বিয়ের অ্যালবাম থেকে। যেখানে দেখা যায়, তিনি ও তার বাবা নাচছেন। ব্যাকগ্রাউন্ডে বাজছে, চাক দে ইন্ডিয়া সিনেমার গান। তার ক্যারিয়ারের অন্যতম খুশির খবরে তিনি নিজের মনোভাব এই পোস্ট দিয়েই প্রকাশ করলেন। তৃতীয় পোস্টে তিনি তার অনুশীলনের ছবি শেয়ার করেন।

আপাতত ২ ম্যাচের জন্য সুযোগ, দ্বিতীয় ম্যাচে নেই ভিরাট কোহলিও। তার জায়গায় সরফরাজ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। টিম ইন্ডিয়ায় সুযোগ পাওয়ার জন্য সরফরাজের সামনে অন্যতম বাঁধা ছিলেন রজত পতিদার। সবকিছু ঠিক থাকলে ২ ফেব্রুয়ারি বিশাখাপত্তমে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ভারতের জার্সি পরে মাথা উচু করে মাঠে নামবেন সরফরাজ খান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply