তিস্তা সেচ ক্যানেলের পাড় ভেঙে প্লাবিত ৩০০ একর জমি

|

রংপুর প্রতিনিধি:

রংপুরে তিস্তা সেচ ক্যানেলের পাড় ভেঙে প্লাবিত হওয়ায় নষ্ট হয়েছে অন্তত ৩’শ একর জমির বিভিন্ন ফসল। কৃষকদের দাবি, পানি উন্নয়ন বোর্ডের অবহেলার কারণে প্রতি বছর কোটি কোটি টাকার ফসল নষ্ট হয় তাদের। পাউবো বলছে, সাইফুন লিংকেজ হওয়ায় এই ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে রংপুর সদর উপজেলার মমিনপুর জানপুর এলাকায় তিস্তা সেচ ক্যানেলের পশ্চিম অংশের প্রায় ৪০ ফুট অংশ ভেঙে যায়। এতে ক্যানেলের পানি আশপাশের জমিতে প্রবেশ করলে তলিয়ে যায় আলু, তামাক, আমন ও ভুট্টার জমি। পানির স্রোতে খারুভাঁজ নদীর সাথে যুক্ত হওয়া খালের উপর নির্মিত ব্রিজেও ফাটল ধরেছে। উপড়ে গেছে বাঁশ ঝাড়, গাছ পালা ভেঙে গেছে। বালু জমে চাষের অনুপোযোগী হয়ে পড়েছে অনেক জমি।

কৃষকদের দাবি, প্রতিবছরই লেগে আছে এ ধরনের ঘটনা। এবারের ভাঙনে ক্যানেলের ওই এলাকার অন্তত ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে তাদের। অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের রক্ষণাবেক্ষণের অভাবে প্রতিবছরই পাড় ভেঙে তারা ব্যাপক ক্ষতিগ্রস্থ হলেও তাদের দেয়া হয়না কোনো ক্ষতিপূরণ।

কৃষকরা জানান, এবার ক্ষতিপূরণ না পেলে পাউবোকে ভাঙা অংশ মেরামত করতে দেবেন না তারা। অপরদিকে পানি উন্নয়ন বোর্ড বলছে, আপাতত বস্তা ফেলে রক্ষা করা হবে ক্যানেলের পাড়। স্থায়ী সমাধানের জন্য নেয়া হবে প্রকল্প।

এমএইচআর/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply