হিলিতে বাল্যবিবাহ দেয়ার চেষ্টায় কনের বাবাকে ২৫ হাজার টাকা জরিমানা

|

হিলি করেসপনডেন্ট:


দিনাজপুরের হিলিতে ১৮ বছরের কম বয়সী এক কিশোরীর বাল্যবিবাহ দেয়ার চেষ্টাকালে কনের বাবা ফরিদুল ইসলাম নামের এক ব্যাক্তিকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একইসাথে ১৮ বছরের আগে বিয়ে দিবেনা মর্মে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) দুপুরে হিলির ডাঙ্গাপাড়া বাজার এলাকায় অভিযান চালিয়ে হাকিমপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট লায়লা ইয়াসমিন এই জরিমানা করেন। দণ্ডপ্রাপ্ত ফরিদুল ইসলাম ওই এলাকার মৃত রফিক উদ্দিনের ছেলে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট লায়লা ইয়াসমিন বলেন, উপজেলার ডাঙ্গাপাড়া বাজার এলাকার এক বাবা মেয়েকে ১৮ বছর বয়স হওয়ার আগেই বিয়ে দেয়ার প্রস্তুতি নিচ্ছেন। সেই লক্ষ্যে প্যান্ডেল সাজানোসহ অন্যান্য আয়োজন করছিলেন। খবর পেয়ে দুপুরে সেই স্থানে অভিযান চালানো হয়। তিনি আরও বলেন, আমাদের উপস্থিতি টের পেয়ে সেখানে আর বরপক্ষ আসেননি। তাদের উপস্থাপনকৃত কাগজপত্রে ওই কিশোরীর ১৮ বছর হওয়ার আগেই বিয়ে দেয়ার বিষয়টি প্রমাণিত হয়। এ কারণেই বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭এর ৮ ধারা মোতাবেক কিশোরীর বাবা ফরিদুল ইসলামকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

একইসাথে ১৮ বছরের আগে বিয়ে দিবেন না এই মর্মে মুচলেকা দিয়েছেন ওই বাবা।প্যান্ডেলসহ অন্যান্য যে সাজসজ্জা করা হয়েছিল সেগুলো খুলে ফেলা হয়েছে বলেও জানান তিনি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply