বুমরাহর আগুনে বোলিংয়ে দ্বিতীয় দিনে ম্যাচের লাগাম ভারতের হাতে

|

ছবি: সংগৃহীত

বিশাখাপত্তম টেস্টের দ্বিতীয় দিনে শেষে ম্যাচের লাগাম নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে স্বাগতিক ভারত। ইয়াশাসবি জয়সওয়ালের ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৯৬ রানের বড় সংগ্রহ পায় ভারত। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহর বোলিং তোপে মাত্র ২৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে নেমে কোনো উইকেট না হারিয়ে ২৮ রানে দ্বিতীয় দিন শেষ করে ভারত। দুই ইনিংস মিলিয়ে ১৭১ রানে এগিয়ে আছে রোহিত শর্মার দল।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিশাখাপত্তমে ৬ উইকেটে ৩৩৬ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ভারত। দ্বিতীয় দিনে ডাবল সেঞ্চুরি হতে দরকার ছিল মাত্র ২১ রান। তবে যেখানে চোখেমুখে আতঙ্ক থাকার কথা সেখানে ২২ বছর বয়সী জয়সওয়ালের সাহস দেখে অবিভূত ক্রিকেট সমর্থকরা।সামান্যতম স্নায়ু চাপও যেন ছিল না তার মধ্যে! ১৮৫ রানে ক্রিজ ছেড়ে বেরিয়ে উড়িয়ে ছক্কা হাঁকান শোয়েব বশিরকে। এই অফ স্পিনারের পরের ওভারের প্রথম দুই বলেই আবারও এক ছক্কা আর এক চার! ব্যাস, পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরিতে!ডাবল সেঞ্চুরি করতে জয়সওয়াল বল খেলেছেন ২৭৭টি।

তবে ভারতীয় টেলএল্ডাররা বেশিক্ষণ ক্রিজে থাকতে না পারায় স্কোরবোর্ডে চারশ রান তোলার আগেই গুটিয়ে যায় ভারত। অষ্টম ব্যাটার হিসেবে অ্যান্ডারসনের বলে জনি বেয়ারস্টোর তালুবন্দি হয়ে ফেরেন জয়সওয়াল। ১৯ চার ও ৭ ছক্কার সাহায্যে ২৯০ বল মোকাবিলায় তিনি করেন ২০৯ রান। লাঞ্চ বিরতির আগেই অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া। ভারত শেষ ৪ উইকেট হারায় কেবল ৩২ রানে। ইংল্যান্ডের হয়ে ৪১ পেরুনো অভিজ্ঞ পেসার অ্যান্ডারসন ৪৭ রানে নেন ৩ উইকেট। এছাড়াও অভিষিক্ত ডানহাতি অফব্রেক বোলার শোয়েব বশির ও রেহান আহমেদও ৩টি করে উইকেট পান। এছাড়া টম হার্টলি নেন একটি।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটে নেমে ওয়ানডে মেজাজে ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। ৬ ওভারে বিনা উইকেটে ৩২ রান করে মধ্যাহ্ন বিরতিতে যায় তারা। বিরতির পর ধস নামে সফরকারীদের ইনিংসে। চা বিরতির আগে ১৫৫ রান তুললেও ৪ উইকেট হারায় তারা। প্রথম আঘাত হানেন কুলদীপ যাদব। ২১ রান করা বেন ডাকেটকে ফেরান। দলীয় ১১৪ রানে দ্বিতীয় আঘাত হানেন আক্সার প্যাটেল। ফেরান ৭৬ রান করা জ্যাক ক্রলিকে।

এরপর বুমরাহর দাপটের কাছে দিশেহারা হয়ে পড়ে ইংলিশরা। ডানহাতি এই পেসার একাই তুলে নেন ৬ উইকেট। শুরুটা করেন জো রুটকে শুভমান গিলের ক্যাচ বানিয়ে। এরপর চোখ ধাঁধানো এক ইয়র্কারে উড়িয়ে দেন ওলি পোপের স্টাম্প। এক পর্যায়ে ১৮২ রানে ৭ উইকেট খুইয়ে ফলোঅনের শঙ্কাতেও পড়ে ইংল্যান্ড। অধিনায়ক বেন স্টোকসের কারণে রক্ষা মেলে তাদের।

স্টোকসকে অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড করে থামান বুমরাহ। স্টাম্প ভেঙে যাওয়ার পর অসহায়ত্ব বোঝাতে গিয়ে হাত থেকে ব্যাটই ফেলে দেন তিনি। এর আগে অলি পোপকেও চোখ ধাঁধানো ইয়র্কারে বোল্ড করেন বুমরাহ। হার্টলিকে ফিরিয়ে ফাইফার পূরণের পর অ্যান্ডারসনকে এলবিডব্লিউ করে ইংল্যান্ডের ইনিংসের সমাপ্তি ঘটান তিনি। ১৫.৫ ওভার বল করে ৪৫ রান খরচায় ৬ উইকেট নেন বুমরাহ। টেস্ট ক্যারিয়ারে এটি তার দশম ফাইফার। ইংলিশদের গুঁড়িয়ে দেয়ার দিনে ১৫০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেন বুমরাহ। ৩৪ টেস্ট খেলা বুমরাহই এই তালিকায় ভারতের দ্রুততম পেসার। বুমরাহ ছারাও ভারতের হয়ে কুলদীপ নেন তিনটি এবং আক্সার প্যাটেল নেন এক উইকেট।

১৪৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ভারত আজ কেবল ৫ ওভারই ব্যাট করে। যেখানে কোনো উইকেট না হারিয়ে ২৮ রান করে স্বাগতিকরা। জয়সওয়াল ১৫ ও রোহিত শর্মা ১৩ রান নিয়ে কাল সকালের খেলা শুরু করবেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply