মার্চে সৌদিতে ক্যাম্প করবে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

আগামী মার্চ মাসে ফিফা উইন্ডোতে বিশ্বকাপ বাছাইয়ের দু’টি ম্যাচ খেলতে মাঠে নামবে বাংলাদেশ, প্রতিপক্ষে ফিলিস্তিন। পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী ২১ মার্চ হোম এবং ২৬ মার্চ অ্যাওয়ে ম্যাচ খেলার কথা থাকলেও সূচিতে এসেছে পরিবর্তন। তবে তারও আগে সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

ফিলিস্তিনের অনুরোধে তাদের বিপক্ষে আগে অ্যাওয়ে ম্যাচ খেলে পরে হোম ম্যাচ খেলবে হ্যাভিয়ের ক্যাবরেরা শিষ্যরা। অর্থাৎ ২১ মার্চ বাংলাদেশের অ্যাওয়ে, মানে ফিলিস্তিনের হোম ম্যাচটি হবে কুয়েতে। এরপর ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচ খেলবে লাল সবুজের দল। বাফুফে ভবনে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির এক সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

এ প্রসঙ্গে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদ বলেন, ফিলিস্তিনের অনুরোধে আমরা হোম ম্যাচের তারিখটা অদলবদল করেছি ফিফার সঙ্গে কথা বলে। এটা আমাদের জন্য ভালো হয়েছে। কারণ, সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করে আমরা সরাসরি কুয়েতে ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচটি খেলে দেশে ফিরবো। এরপর ২৬ তারিখ ওদের সঙ্গে কিংস অ্যারেনায় খেলা হবে।

রোববার (৪ ফেব্রুয়ারি) জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থিত ছিলেন হেড কোচ ক্যাবরেরাও। ২৪ ফেব্রুয়ারি লিগের প্রথম লেগ শেষ হওয়ার পরপরই বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচের জন্য প্রাথমিক দল ঘোষণা করবেন ক্যাবরেরা। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে প্রিমিয়ার লিগের খেলা। এরপর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্রামে থাকবেন জামাল ভূঁইয়ারা। ১ মার্চ সৌদি আরবে রওনা দেবে দল। অনুশীলন ক্যাম্প চলবে ১৭ মার্চ পর্যন্ত। তবে প্রশ্ন ছিল, কোনো নতুন মুখ থাকছে কিনা এবারের স্কোয়াডে?

জবাবে হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, চূড়ান্ত স্কোয়াড ২৩ জনের হলেও আমরা প্রাথমিক স্কোয়াড ২৬ থেকে ২৮ জনের স্কোয়াড করতে পারি। সংখ্যাটি এখনো ঠিক করিনি। নতুন মুখ দেখার সম্ভাবনা আছে, তবে সেটা তরুণদের মধ্যে থেকে হওয়ার সম্ভাবনা বেশি। এই দু’টি ম্যাচের বাইরেও আমাদের আরো অনেক খেলা থাকবে। সেসব খেলার জন্য খেলোয়াড় তৈরির প্রয়োজন।

এই অনুশীলন ক্যাম্পের খরচ সৌদি ফুটবল ফেডারেশন বহন করবে। বাফুফেকে শুধু সৌদি আরবে যাওয়ার বিমানভাড়া গুনতে হবে। সৌদি আরবের আল-তায়িফ শহরের কিং ফাহাদ স্পোর্টস সিটিতে হবে এই ক্যাম্প।

বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবাননের বিপক্ষে ‘আই’ গ্রুপে খেলছে বাংলাদেশ। গত নভেম্বরে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ঢাকায় লেবাননের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছে কাবরেরার দল। অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হারলেও লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply