অদম্য ইচ্ছে থাকলে যেকোনো চ্যালেঞ্জ জয় করা সম্ভব: মনোয়ার লিটন

|

চলছে অমর একুশে বইমেলা ২০২৪। আজ রোববার (৪ ফেব্রুয়ারি) চলছে বইমেলার চতুর্থ দিন। সুদূর উত্তরাঞ্চল থেকে মেলায় এসেছেন তরুণ লেখক মনোয়ার লিটন। নতুন বই, লেখালেখির চ্যালেঞ্জ, সামগ্রিকভাবে বইমেলা নিয়ে তার সঙ্গে মেলা প্রাঙ্গণে কথা বলেছেন সাইফুদ্দিন রবিন

যমুনা অনলাইন: এবারের মেলায় আপনার কী বই আসছে? এটাই আপনার প্রথম বই কিনা?

মনোয়ার লিটন: মেলায় এটিই আমার প্রথম উপন্যাস, দ্বিতীয় গ্রন্থ। এর আগে আমার একটি কবিতার বই বের হয়েছিল– আলতা রঙের রোদ। আর এবারের মেলায় অন্বেষা প্রকাশনী থেকে আসছে ‘মৌনতা’।

যমুনা অনলাইন: চতুর্থ দিনের প্রাণের মেলা কেমন দেখছেন?

মনোয়ার লিটন: শব্দটা ‘প্রাণের মেলা’ কেন? আমি নওগাঁ থেকে এসেছি। সেখানে থেকেই মূলত লিখি আমি। এখানে আসলে মূলত আমার প্রাণ জুড়ায়। এই যে লেখক-পাঠক-প্রকাশকের সমাবেশ, এর জন্য আমরা বছরজুড়ে অপেক্ষা করি। আশা করি, মেলা আরও জমবে। সবাই বই কিনবে। মেলার মাধ্যমে পাঠের অভ্যাস তৈরি হোক, এটাই চাই।

যমুনা অনলাইন: আপনি সেই অর্থে দেশের এক প্রান্তে থেকে রাজধানীতে এসেছেন। মেলার সঙ্গে সংশ্লিষ্ট হয়েছেন। কোনো রকম চ্যালেঞ্জের মুখোমুখি আপনাকে হতে হয় কিনা?

মনোয়ার লিটন: চ্যালঞ্জ থাকলে এর উত্তরণও থাকে। যেখানে সমস্যা থাকে, সেখানে কিন্তু সমাধানের পথও তৈরি হয়। নওগাঁ থেকে রাজধানীর দূরত্বটা অনেক, যোগাযোগটা কিছুটা কঠিন। তবে আপনার যদি ইচ্ছাশক্তি থাকে, এই দূরত্ব জয় করা সম্ভব।

যমুনা অনলাইন: ‘মৌনতা’ আপনার প্রথম উপন্যাস। সেক্ষেত্রে ঔপন্যাসিক হওয়ার ক্ষেত্রে পরিচিতিটা কোনো প্রকার প্রতিবন্ধকতা তৈরি করে কিনা?

মনোয়ার লিটন: আবারও বলছি, চ্যালেঞ্জ আছে, এটা ঠিক। শুধু আমি নয়, আমার মতো এরকম প্রান্তিক লেখক সংখ্যায় অনেক রয়েছে।

যমুনা অনলাইন : সেটা তো আছে। যেমন হাসান আজিজুল হক বা যতীন সরকারের কথা আমরা জানি। যারা ঢাকার বাইরে থেকে সাহিত্য চর্চা করে গেছেন। প্রশ্ন ছিল, জনপ্রিয় হয়ে ওঠা তো আপেক্ষিক ব্যাপার। সাধারণ পাঠকের কাছে পৌঁছানোর ক্ষেত্রে জনপ্রিয়তা কী ধরনের গুরুত্ব বহন করে?

মনোয়ার লিটন : জনপ্রিয় ব্যাপারটা আপেক্ষিক ব্যাপার। এটার ব্যাপারে আমি কথা বলছি না। কিন্তু পাঠকের কাছে আপনার সৃষ্টি পৌঁছে দেয়ার জন্যই এই বইমেলা। আমি বলবো, আপনার যদি অদম্য ইচ্ছে থাকে, আপনি যদি চেষ্টা করেন, আপনি পারবেন। এই চ্যালেঞ্জ মাথায় রেখেই আপনাকে এগোতে হবে। কারণ, বাস্তবতাকে উপেক্ষা করার কোনো উপায় নেই।

যমুনা অনলাইন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার ‘মৌনতা’র জন্য অনেক অনেক শুভকামনা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply