যেভাবে ‘রুবল’ হলেন ‘রুবেল’

|

পুরো নাম আহমেদ রেজাউল ইসলাম। ডাক নাম ছিল রুবল। বড় ভাইয়ের নাম ডলার। দুই ভাইয়ের নাম বাবা-মা রাখেন দুই দেশের মুদ্রার নামে। সেখান থেকেই ডাকতে ডাকতে ‘রুবল’ হয়ে গেলেন ‘রুবেল’।

এক সাক্ষাৎকারে আহমেদ রুবেল বলেন, বাবা-মা ঠিক করে রুবল নামে ডাকতেন। কিন্তু বাইরে কাজ করতে গেলেই লোকজন সঠিকভাবে ‘রুবল’ উচ্চারণ করতে পারতেন না। বিশেষ করে নাটক করতে এসে সবাই ‘রুবেল’ নামে ডাকতে থাকেন। সেই থেকেই মূল নাম থেকে ‘আহমেদ’ আর রুবল থেকে ‘রুবেল’ বানিয়ে হয়ে যান ‘আহমেদ রুবেল’।

সাক্ষাৎকারে তিনি আরও জানান, কলেজ জীবনে তিনি ছাত্ররাজনীতি করতেন। কিন্তু শিক্ষক বাবা সেটি সমর্থন করতেন না। জেলে গেলে বা থানা পুলিশ হলে ছাড়িয়ে নেয়ার মতো কেউ ছিল না পরিবারে। শেষ পর্যন্ত নিজেকে বুঝিয়ে সে পথ থেকে ফিরে আসেন রুবেল। পরে বেছে নেন নিজের পথ অভিনয়।

বুধবার (৭ ফেব্রুয়ারি) মৃত্যুবরণ করেন জনপ্রিয় এই অভিনেতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। তিনি ১৯৬৮ সালের ৩ মে জন্মগ্রহণ করেন। গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। বাবা-মার বাড়ি চাঁপাইনবাবগঞ্জে হলেও ছোটবেলা থেকেই তিনি বেড়ে উঠেছেন গাজীপুরে। এইচএসসি পরীক্ষার পর কাজের সূত্রে ঢাকায় থাকা শুরু করেন। বর্তমানে পরিবারের সঙ্গে গাজীপুরেই স্থায়ীভাবে বসবাস করছিলেন।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply