এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে রাতে মাঠে নামবে কাতার-জর্ডান

|

এএফসি এশিয়ান কাপের ফাইনালে আজ (১০ ফেব্রুয়ারি) রাতে মাঠে নামছে কাতার ও জর্ডান। বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে দুদল।

এবারের আসরে স্বাগতিক কাতার গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে ওঠে। লেবানন, তাজিকিস্তান ও চীনকে হারিয়ে পূর্ণ ৯ পয়েন্ট অর্জন করে স্বাগতিকরা। দ্বিতীয় রাউন্ডে ফিলিস্তিনকে ২-১, কোয়ার্টার ফাইনালে উজবেকিস্তানকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে ওঠে টিনটিন মার্কুয়েজের শিষ্যরা। সেমিতে ইরানকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে পা রাখে বর্তমান চ্যাম্পিয়নরা।

অপরদিকে, টুর্নামেন্টের শুরুতেই খেই হারিয়ে ফেলে জর্ডান। গ্রুপ পর্বে মালয়েশিয়াকে ৪-০ গোলে হারিয়ে আসর শুরু করলেও দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়ার সাথে ২-২ ড্র ও শেষ ম্যাচে বাহরাইনের কাছে ১-০ তে হেরে যায় দলটি। গ্রুপ টেবিলে তৃতীয় হয়ে নকআউট পর্বে আসা জর্ডান যেনো অন্য রুপে আবির্ভূত হয়। ইরাক, তাজিকিস্তান সর্বশেষ এশিয়ান জায়ান্ট দক্ষিণ কোরিয়াকে সেমিফাইনালে হারিয়ে ফাইনালে ওঠে তারা।

দু’দলের ২ বারের মুখোমুখিতে প্রত্যেকেই একবার করে জিতেছে। কাতারের লেফট উইঙ্গার ও আল সাদ তারকা আকরাম আফিফ এখন পর্যন্ত ৫ গোল করে লিডিং স্কোরারের তালিকায় দুই নম্বরে আছে। অপরদিকে জর্ডানের তুরুপের তাস হতে পারে মুসা আল তামারি ও কাতার স্টারস লীগে খেলা ফরওয়ার্ড আব্দুল্লাহ আল নিয়ামত। টুর্নামেন্টে এখন পর্যন্ত তারা দু’জনেই করেছেন ৩ টি করে গোল।

ফিফা র‍্যাংকিং এ কাতারের অবস্থান ৫৮ , অপরদিকে জর্ডান ৮৭ নম্বরে রয়েছে। তবে শিরোপার জন্য ও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কেউ কাওকে ছাড় দিতে চাইবে না।

/এমএইচআর/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply