রাসেল-রাদারফোর্ডের ঝড়ে হোয়াইটওয়াশ এড়ালো উইন্ডিজ

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩৭ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করতে নেমে আন্দ্রে রাসেল ও শারফেইন রাদারফোর্ডের ঝড়ো ফিফটিতে ৬ উইকেট হারিয়ে ২২০ রানের পাহাড় গড়ে সফরকারীরা। লক্ষ্য তাড়া করতে নেমে ডেভিড ওয়ার্নারের ব্যাটিং তাণ্ডব চালালেও তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। উইন্ডিজ বোলারদের নৈপুণ্যে শেষ ৫ উইকেটে ১৮৩ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিকরা। এই জয়ের ফলে আগেই সিরিজ হারানো উইন্ডিজরা হোয়াইটওয়াশের লজ্জা এড়ায়।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পার্থে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে ক্যারিবিয়ানরা। অজি পেসারদের তোপে ইনিংসের তৃতীয় ওভারে ১৭ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। জাভিয়ের বার্টলেট নিজের পরপর দুই ওভারে আউট করেন দুই ওপেনার জনসন চার্লস ও কাইল মায়ার্সকে। মাঝে নিকোলাস পুরানকে বিদায় করেন জেসন বেহরেনডর্ফ।

চতুর্থ উইকেট জুটিতে রোস্টন চেজ ও অধিনায়ক রভম্যান পাওয়েল প্রতিরোধ গড়েন। ৩০ বলের জুটিতে গড়েন ৫৫ রান। এরপর ফের ছন্দপতন। ৭ রানের মধ্যে সাজঘরে ফেরেন দু’জন। ২০ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৭ রানের ইনিংস খেলা চেজকে বোল্ড করেন লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা। রভম্যান ১৪ বলে ৩ চারে ২১ রান করে শিকার হন অ্যারন হার্ডির।

ষষ্ঠ উইকেট জুটিতে শেরফানে রাদারফোর্ড ও আন্দ্রে রাসেলের রেকর্ড জুটিতে ৬ উইকেটে ২২০ রানের চ্যালেঞ্জিং স্কোর করে সফরকারীরা। টি-টোয়েন্টিতে এই উইকেটে রেকর্ড ১৩৯ রানের জুটি গড়েন তারা, ভেঙে দেন টনি উরা ও নর্মান ভানুয়ার ১১৫ রানের রেকর্ড। রাসেল ২৯ বলে ৪ চার ও ৭ ছয়ে ৭১ রানের তাণ্ডব চালান। ৪০ বলে ৬৭ রানে অপরাজিত ছিলেন রাদারফোর্ড, পাঁচটি করে চার ও ছয় মারেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার পক্ষে সবচেয়ে খরুচে বোলিংয়ের বিব্রতকর কীর্তি গড়েন জ্যাম্পা। ৪ ওভারে তিনি দেন ৬৫ রান। আগের রেকর্ড ছিল পেসার অ্যান্ড্রু টাইয়ের। তিনি ২০১৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অকল্যান্ডে ৪ ওভারে দিয়েছিলেন ৬৪ রান।

লক্ষ্যে নেমে পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৬১ রান তোলে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার একপ্রান্ত আগলে রেখে দলের জয়ের আশা বাঁচিয়ে রেখেছিলেন। কিন্তু ৪৯ বলে তিনি ৮১ রান করে ফিরতেই ছন্দ হারায় অজিরা।

তাতে করে রান রেট বাড়তে থাকে। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান গ্লেন ম্যাক্সওয়েল ১২ রানে থামেন। শেষ দিকে টিম ডেভিডের ১৯ বলে ২ চার ও ৪ ছয়ে সাজানো ৪১ রানের ইনিংসে হারের ব্যবধান কমায় স্বাগতিকরা। রোস্টন চেজ ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ২ উইকেট নেন। তার সঙ্গে আঁটসাঁট বোলিং করেন রোমারিও শেফার্ডও।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply