রানআউটের পরও জাদেজার প্রশংসায় সারফারাজ

|

ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রতীক্ষার পর ভারতের সাদা পোষাকে অভিষেক হয়েছে মিডল অর্ডার ব্যাটার সারফারাজ খানের। অভিষেকের প্রথম ইনিংসেই নিজের জাত চেনান তিনি। ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ে ইংলিশ বোলারদের যেন একদম চিরচেনা বানিয়ে ফেলেছিলেন সারফারাজ। যেভাবে এগুচ্ছিলেন তাতে অভিষেকেই শতরান হয়ে যেত। ইংলিশ বোলারদের বলতে গেলে পাত্তাই দেননি সারফারাজ। তবে রবীন্দ্র জাদেজা নিজের সেঞ্চুরির জন্য তাড়া না দিলে হয়তো সরফরাজ রানআউটও হতেন না।

সারফারাজ আউট হওয়ার আগে ছুঁয়েছেন রেকর্ডও। মাত্র ৪২ বলে ফিফটি ছুঁয়ে ভারতের ক্রিকেট ইতিহাসে অভিষেক টেস্টে দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েন। ৯ চার ও ১ ছক্কায় ৬৬ বলে করেন ৬২ রান। এরপর রবীন্দ্র জাদেজার ভুল কলে রান আউট হয়ে যান তিনি। ম্যাচ শেষে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুঃখ প্রকাশ করেন জাদেজা।

এদিকে, নিজের ইনিংসের জন্য জাদেজার কাছে কৃতজ্ঞতা জানিয়েছেন সারফারাজ খান। রানআউট প্রসঙ্গে তাকে প্রশ্ন করা হলে ইতিবাচক জবাব দেন অভিষিক্ত এই ব্যাটার। সারফারাজ বলেন, এটা খেলারই অংশ। বোঝাপড়ার ভুল হতেই পারে ক্রিকেটে। কখনও রান আউট হয়, আবার কখনও রান হতে পারে। মধ্যাহ্ণভোজের সময় আমি জাদেজার সঙ্গে কথা বলেছিলাম। অনুরোধ করেছিলাম যাতে খেলার সময় আমার সঙ্গে নিয়মিত কথা বলে। আসলে চাপ কমাতে ওর সাথে কথা বলা জরুরি ছিল। ও সেটাই করেছে এবং আমার ব্যাটিংয়ের সময় অনেক সাহায্য করেছে।

শুরুর দিকে সারফারাজ কিছুটা নার্ভাস ছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তার অসাধারণ সাফল্যের পর মিলছিলো না ভারতের হয়ে খেলার সুযোগ। শেষপর্যন্ত সুযোগ যখন পেলেন, তখন সবার চোখ ছিল তার ওপর। সেই চাপ সামলে ভালো একটা ইনিংস খেলার তাগিদ ছিল, সেটা সারফারাজ স্বীকারও করলেন।

সারফারাজ খান বলেন, চার ঘণ্টা সাজঘরে প্যাড পরে বসেছিলাম। ভাবছিলাম, সারা জীবনে এত ধৈর্য রেখেছি। তাই আর একটু ধৈর্য রাখলে খারাপ কিছু হবে না। ব্যাট করতে যাওয়ার সময়েও প্রথম কয়েকটা বলে নার্ভাস ছিলাম। কিন্তু অনেক অনুশীলন এবং পরিশ্রম করেছি। তাই সব ঠিকঠাক হয়েছে।

অভিষেকের মুহূর্ত নিয়েও আবেগপ্রবণ ছিলেন সারফারাজ। প্রথমবার মাঠে আসা এবং বাবার সামনে জাতীয় দলের টুপি নেয়া এই অনুভূতি তার কাছে চিরস্মরনীয় হয়ে থাকবে। ছ’বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করার পর থেকে ভারতের হয়ে খেলার ইচ্ছা ছিল তার। বাবার অক্লান্ত চেষ্টা আর নিজের হার না মানা মনোভাবের জন্য পরিশ্রমের পুরষ্কার পেলেন দলে সুযোগ পাওয়ার আগেই আলোচিত এই ব্যাটার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply