গাজায় যা ঘটেছে তা গণহত্যা: প্রধানমন্ত্রী

|

বাংলাদেশ বরাবরই গণহত্যার বিপক্ষে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গাজায় যা ঘটেছে তা গণহত্যা। স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার আছে ফিলিস্তিনি জনগণের। তাদের নিজস্ব রাষ্ট্রের অধিকার রয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) জার্মানিতে ৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে বিশ্ব নেতাদের দ্রুত পদক্ষেপ নিতে আহ্বানও জানান তিনি।

সরকারপ্রধান এ সময় উল্লেখ করেন, অবরুদ্ধ গাজা উপত্যকার মানুষজনের জন্য বাংলাদেশ সহায়তা পাঠিয়েছে। ক্ষতিগ্রস্ত শিশু, নারী ও ফিলিস্তিনের জনগণকে সমর্থন ও সাহায্য করতে বিশ্ববাসীকে আহ্বানও জানান।

সাক্ষাৎকারে শেখ হাসিনা স্পষ্ট বলেন, আমরা কখনোই এ ধরনের হামলাকে সমর্থন করিনি। ১৯৬৭ সালের জাতিসংঘের দুই রাষ্ট্রভিত্তিক নীতিমালা বাস্তবায়নের মাধ্যমেই চলমান সংকটের ইতি টানা সম্ভব।

এর আগে, এই সম্মেলনের ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের উপায় খুঁজে বের করার আহ্বানের পাশাপাশি দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply