তৃতীয়বারের মতো আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপে বাংলাদেশের আরাফাত

|

ফাইল ছবি

আবারও আয়রনম্যান প্রতিযোগিতায় বাংলাদেশের জন্য গৌরব বয়ে আনলেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। চলতি বছরের ভিনফাস্ট আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেলার যোগ্যতা অর্জন করেছেন এই অ্যাথলেট। এর আগেও এ প্রতিযোগিতায় দু‘বার লাল-সবুজের প্রতিনিধিত্ব করেছেন আরাফাত।

গতকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) থাইল্যান্ডে ‘টয়োটা আয়রনম্যান ৭০.৩ ব্যাংস্যান’ প্রতিযোগিতায় অংশ নেন আরাফাত। একদিনের ৭০.৩ ট্রায়াথলন এই প্রতিযোগিতা শেষ করতে তার সময় লাগে ৪ ঘণ্টা ৫৭ মিনিট। এই প্রক্রিয়ায় ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতার শেষ করতে আরাফাতের সময় লাগে ৩৫ মিনিট ১৫ সেকেন্ড, ৯০ কিলোমিটার সাইক্লিং করেছেন ২ ঘণ্টা ৩০ মিনিট ৩৮ সেকেন্ডে এবং ১ ঘণ্টা ৪৫ মিনিট ২৭ সেকেন্ডে দৌড়েছেন ২১ দশমিক ১ কিলোমিটার পথ। এ ট্রায়াথলনে আরাফাতসহ ছয় বাংলাদেশি অংশ নেন।

ট্রায়াথলনে অংশ নেয়া (বাঁ থেকে) বাংলাদেশের শাহ আলম, আরিফুর রহমান, সামছুজ্জামান আরাফাত, রাজেশ চাকমা ও সামিউল হাসান

প্রতিযোগিতায় ৫৯টি দেশের ৯৭১ জন পুরুষ অ্যাথলেট অংশ নেন। এতে আরাফাতের অবস্থান ৬০তম। যার ফলে তিনি আগামী ডিসেম্বরে নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। আসরটি ১৪ ও ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এই অর্জনের পর প্রতিক্রিয়ায় আরাফাত বলেন, এই দৌড়ে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তায় ছিলাম। ফলে প্রতিযোগিতার জন্য মানসিক ও শারীরিকভাবে নিজেকে প্রস্তুত করতে পারিনি। কিছুটা হতাশও ছিলাম। এই রেস থেকে খুব বেশি কিছু আশা করিনি। তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করতে পেরে অনেক খুশি। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেরাদের সেরা প্রতিযোগিরা প্রতিদ্বন্দ্বিতা করবে। আমি সবসময়ই বিশ্ব সেরাদের বিরুদ্ধে লড়তে মুখিয়ে থাকি।

২০১৭ সালে মালয়েশিয়ায় ট্রায়াথলন হিসেবে যাত্রা শুরু হয় আরাফাতের। দুর্দান্ত পারফরম্যান্সে তিনি দ্রুতই বিশ্বের সেরাদের মধ্যে স্থান পান। তিনি আয়রনম্যান অল ওয়ার্ল্ড অ্যাথলেট গোল্ড স্ট্যাটাসও অর্জন করেছেন। ৪টি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক পাওয়া আরাফাত একমাত্র বাংলাদেশি, যিনি আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফিনিশার। এই অ্যাথলেট বাংলাদেশ ব্যাংকে কর্মরত।

/এনকে/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply