ভারতে সিংহ জুটির নাম নিয়ে বিতর্ক

|

ভারতে আকবর ও সীতা নামের একজোড়া সিংহ-সিংহী নিয়ে চলছে তোলপাড়। পশ্চিমবঙ্গের একটি সাফারি পার্কে, ‘আকবর-সিতা’কে একসাথে না রাখার প্রতিবাদে আদালতের দ্বারস্থ হয়েছে দেশটির হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ। এমনকি, সিংহীর নাম দেবীর নামে রাখায় প্রবল আপত্তিও জানিয়েছে সংগঠনটি। নাম পরিবর্তন করা না হলে দিয়েছে আন্দোলনের হুঁশিয়ারি। তাদের এই কর্মকাণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে জন্ম দিয়েছে ব্যাপক আলোচনার। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সীতা হলেন হিন্দু ধর্মীয় বিশ্বাসে একজন দেবী। আর আকবর মোঘল সম্রাট, যাকে ষোড়শ শতাব্দীতে ভারতীয় উপমহাদেশের সবচেয়ে সফল মুসলিম শাসক ভাবা হয়। আর তাই, সিতার সাথে আকবরের এই বসবাস মেনে নিতে পারছে না ভারতের হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ।

ফলে ক্ষুব্ধ হয়ে কট্টরপন্থী সংগঠনটি দ্বারস্থ হয়েছে আদালতের। পাঁচ বছর বয়সী সিংহীটিকে সাফারি পার্ক থেকে সরিয়ে নেয়ার দাবি তাদের। এমনকি, নাম নিয়েও আপত্তি জানিয়েছে সংগঠনটি।

বিশ্ব হিন্দু পরিষদের সেক্রেটারি লক্ষণ বানশাল বলেন, কেউ হিন্দুদের অনুভূতিতে আঘাত হানার চেষ্টা করলে তাকে যেন কঠোর থেকে কঠোরতর শাস্তি দেয়া হয়; মাননীয় উচ্চ আদালতের কাছে এমনটাই আবেদন করা হয়েছে। শুধু শিলিগুরির পার্কেই নয়, গোটা বিশ্বের কোথাও যেন দেবী ও মায়ের নামে জন্তুর নাম রাখা না হয়।

দ্রুত সীতার নাম ও অবস্থান পরিবর্তন করা না হলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। তাদের এই পদক্ষেপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

মূলত, ভারত সরকারের প্রাণী বিনিময় কর্মসূচির আওতায় ত্রিপুরা থেকে ১৩ ফেব্রুয়ারি শিলিগুড়ি সাফারি পার্কে আনা হয় এই সিংহজুটিকে। পশ্চিমবঙ্গ সরকারের দাবি, ত্রিপুরার যে জুওলজিক্যাল পার্ক থেকে এই জুটিকে আনা হয়েছে নামকরণ করেছে তারাই।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply