ভারত সফরে যাচ্ছে বাংলাদেশের ১০০ যুব প্রতিনিধি

|

ভারত সফরে যাচ্ছে বাংলাদেশের ১০০ সদস্যের যুব প্রতিনিধি দল। আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া আট দিনের সফরে দলটি নানা অভিজ্ঞতা অর্জন করবে বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বারিধারায় অবস্থিত ভারতীয় হাইকমিশনে এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানানো হয়।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা জাতীয় উন্নয়নে তরুণদের ভূমিকাকে গুরুত্ব দেন এবং ভারত-বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে দু’দেশের তরুণদের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানান।

তরুণ প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যত নির্ভর করবে দুই দেশের যুবকদের ঐতিহ্যকে টিকিয়ে রাখার, শক্তিশালীকরণ এবং আরও রূপান্তরিত করার প্রতিশ্রুতির ওপর। বাংলাদেশের সাথে ভারতের ঐতিহাসিকভাবে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা

যুব প্রতিনিধিদলকে অভিনন্দন জানিয়ে প্রণয় ভার্মা বলেন, এই সফর তাদের উন্নয়নমূলক আকাঙ্খা এবং ভারত-বাংলাদেশ সম্পর্কের ব্যাপক পরিবর্তন সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি দেবে। এছাড়া, এই সফরের মাধ্যমে বাংলাদেশের তরুণরা ভারতের অর্জিত উন্নয়ন ও সমৃদ্ধি সম্পর্কে ধারণা পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

২৫ ফেব্রুয়ারি থেকে ডেলিগেশনের ৯ দিনব্যাপী ভারত সফর শুরু হবে। সফরকালে ভারতের সরকার, ব্যবসা, শিক্ষা, সুশীল সমাজ এবং সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রের বিভিন্ন ব্যক্তির সঙ্গে দেখা করে মত বিনিময় করবেন বাংলাদেশি ডেলিগেটররা। এছাড়াও, তারা ভারতের ঐতিহাসিক, সাংস্কৃতিক, বাণিজ্যিক ও প্রযুক্তিগত গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবেন।

উল্লেখ্য, ২০১২ সালে ভারতীয় হাইকমিশন বাংলাদেশ যুব প্রতিনিধি অনুষ্ঠানের প্রবর্তন করে। এ বছর অনুষ্ঠানটির নবম সংস্করণ চলছে। এবারের ইয়ুথ ডেলিগেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে সাংবাদিক, খেলোয়াড় ও চিকিৎসকসহ বিভিন্ন পেশার ব্যক্তিকে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply