মূল্যস্ফীতি রাতারাতি কমবে না: অর্থমন্ত্রী

|

মূল্যস্ফীতিসহ বিদ্যমান সমস্যা রাতারাতি সমাধান হবে না। এ জন্য অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বিশ্বব্যাংকের এমডি এ্যানা বিয়ার্ডের সাথে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। বৈঠকে সামষ্টিক অর্থনীতি, আর্থিক খাত ও সামাজিক নিরাপত্তা খাত সংস্কারসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।

এদিকে বর্তমানে দেশে সবচেয়ে বড় সংকটের নাম মূল্যস্ফীতি। এর ফলে ভোগান্তিতে নিম্ন ও সীমিত আয়ের মানুষ। এ নিয়ে নানা উদ্যোগ নেয়া হলেও স্বস্তি নেই বাজারে।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এই সমস্যাগুলো বাংলাদেশে নতুন নয়। এগুলো সমাধানে উদ্যোগ নেয়া হয়েছে এবং বিশ্বব্যাংক সেগুলোর প্রশংসা করেছে। বলেন, আর্থিক সমস্যা মোকাবেলায় অনেক ক্ষেত্রেই সরকারকে সমন্বয় করতে হচ্ছে।

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ্যানা বিয়ার্ড বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। এটি নিয়ন্ত্রণে সবচেয়ে বেশি নজর দিতে হবে। এছাড়া, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারি উদ্যোগে বিশ্ব ব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অপরদিকে অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার বলেন, দেশের অর্থনীতিকে স্থিতিশীল ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ সম্পর্কে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে । একই সাথে চলমান প্রকল্পগুলো দ্রুত ছাড় করারও আহ্বান জানানো হয়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply