খোলা হয়েছে ঘুমধুম-তুমব্রু সীমা‌ন্তে বন্ধ থাকা ৬ শিক্ষা প্রতিষ্ঠান

|

বান্দরবান করেসপনডেন্ট:

এক মাস পর খোলা হয়েছে ঘুমধুম-তুমব্রু সীমান্তে বন্ধ থাকা ৫‌টি প্রাথ‌মিক বিদ্যালয় ও একটি মাদরাসা। বুধবার (২৮‌ ফেব্রুয়ারি) থে‌কে ওই শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো, বাইশ পারি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাজা বনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম কুল তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দ‌ক্ষিণ ঘুমধুম মিসকাতুল নবী দা‌খিল মাদরাসা।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজা‌হিদ উদ্দিন জানান, মিয়ানমারের অভ্যন্তরে  সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও বিদ্রোহী গোষ্ঠির আরাকান আর্মি মধ্যে তীব্র সংঘাতের ঘটনায় সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছিলো। এ কারণেই নিরাপত্তা বিবেচনায় গত ২৯ জানুয়ারি বন্ধ ঘোষণা করা হয় সীমান্তবর্তী ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি মাদরাসা। তবে বর্তমানে সীমান্ত পরিস্থিতি শান্ত থাকায় আবারও স্কুলগুলো খুলে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে স্কুলগুলোতে ফের পাঠদান শুরু হয়েছে।  

এর আগে, মিয়ানমার সীমা‌ন্তের ওপা‌রে লাগাতার গোলাগু‌লি ও মর্টার শেল নি‌ক্ষে‌পের ঘটনায় আত‌ঙ্কিত হ‌য়ে সীমা‌ন্তের ৬ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ক‌রে জেলা প্রশাসন। প‌রে ৬‌ ফেব্রুয়ারি থে‌কে প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক হ‌লেও এত‌দিন প‌রি‌স্থি‌তি পর্যবেক্ষণ করা হয়। তবে বেশ কিছুদি‌ন ধরে পরিস্থিতি শান্ত থাকায় বিদ্যালয়গু‌লো খু‌লে দেয়ার সিন্ধান্ত নেয় প্রশাসন।

/এএস

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply