বিদ্রোহবাদীতার অভিযোগে ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

|

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য ৬০ তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে চলছে দেশটির বিভিন্ন রাজ্যে প্রার্থীদের প্রাথমিক ভোটযুদ্ধ। নির্বাচনে রিপাবলিকান পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চান সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির ইলিনয় অঙ্গরাজ্যের প্রাথমিক ভোটযুদ্ধের আগেই সেখানকার এক বিচারক নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করেছেন। কারণ হিসেবে বলা হয়েছে, ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেস ভবনের বিদ্রোহে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের নেতিবাচক ভূমিকা ছিল। ট্রাম্পের অনুসারীদের দাঙ্গাবাজ হিসেবে অভিহিত করা হয়। সেইসাথে বলা হয়, কোনো নিয়ম না মেনেই ওয়াশিংটন ডিসিতে সেদিন তারা রাষ্ট্রীয় গোলযোগ সৃষ্টি করেছিল এবং প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প নীরব দর্শকের ভূমিকা পালন করেছেন। খবর সিএনএন’র।

অঙ্গরাজ্যটির প্রাদেশিক সার্কিট বিচারক ট্রেসি পোর্টার তার এই আদেশের ক্ষেত্রে আরও যুক্তি দিয়ে বলেছেন, আমাদের সংবিধানের ১৪তম সংশোধনীর বিদ্রোহবিরোধী ধারা লঙ্ঘনের দায়ে ইলিনয়ে আগামী ১৯ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া প্রাথমিক ব্যালট এবং ৫ নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনের ব্যালটে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা উচিত।

উল্লেখ্য, এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন ডোনাল্ড ট্রাম্প। ভোটের ব্যালটে ট্রাম্পের যোগ্যতা-সম্পর্কিত যুক্তি ৪ ফেব্রুয়ারি শুনেছেন দেশটির সুপ্রিম কোর্ট। আগামী দুই সপ্তাহ পরেই ইলিনয়ের প্রাথমিক ভোটযুদ্ধে ফিরতে চান সাবেক এই প্রেসিডেন্ট।

এমএইচআর/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply