রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আইসিসির

|

রাশিয়ার দুই কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। দীর্ঘদিনের শুনানি শেষে দোষী সাব্যস্ত হন সের্গেই কবিলাস ও ভিক্টর সোকোলভ। বুধবার (৬ মার্চ) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি ও রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, রুশ দুই কর্মকর্তাদের একজন পদবীতে লেফটেন্যান্ট। অপরজন নেভি অ্যাডমিরাল। ইউক্রেনের বৈদ্যুতিক কাঠামোয় মিসাইল হামলার অভিযোগে তাদের বিরুদ্ধে জারি হয় এ গ্রেফতারি পরোয়ানা। আইসিসি বলছে, এ ধরনের হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে দেশটির বেসামরিক খাতে।

পাশাপাশি, চলমান যুদ্ধে মানবতাবিরোধী কাজের সাথেও সম্পৃক্ত ছিলেন তারা। এর আগেও, ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। আইসিসি’র এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের জ্বালানি স্থাপনা ও বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে শুরু থেকেই সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছে রাশিয়া। স্পষ্টতই এটা যুদ্ধাপরাধ। আন্তর্জাতিক অপরাধ আদালত ঠিক এই বিষয়গুলোই তুলে ধরেছে। বিশ্বাস, ইউক্রেন এ মামলায় ন্যায়বিচার পাবে।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply