চার বছরের মধ্যে রাইড শেয়ারিংয়ে ঢাকার কর্মশক্তিতে যুক্ত হবেন প্রায় ৩ লাখ নারী, বলছে গবেষণা

|

ছবি- প্রতিকী

‘রাইড-হেইলিং: অ্যা প্ল্যাটফর্ম ফর উইমেন’স ইকোনমিক অপারচুনিটি ইন বাংলাদেশ’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে অক্সফোর্ড ইকোনমিকস। নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টিতে রাইডশেয়ারিং প্ল্যাটফর্মের ভূমিকা তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে। সংস্থাটির ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নারীদের কর্মশক্তিতে যোগদান কিংবা আর্থিক স্বচ্ছলতা অর্জনে রাইডশেয়ারিং সার্ভিসগুলো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। এতে বলা হয়, যাতায়াতের সুব্যবস্থার ফলে ২০২৮ সালের মধ্যে ঢাকায় এইক্ষেত্রে নারী কর্মশক্তির হার বৃদ্ধি পেতে পারে ১৩ শতাংশের বেশি। এই সময়ে প্রায় ৩ লাখ নারী ঢাকার কর্মশক্তিতে যোগ দেবেন এবং এর ফলে ২০২৮ সালের মধ্যে ঢাকার অর্থনীতির আকার দেড় শতাংশের বেশি বৃদ্ধি পাবে।

প্রতিবেদনটির প্রসঙ্গে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, নিরাপদ এবং বিশ্বস্ত পরিবহন নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য গুরুত্বপূর্ণ। রাইড-হেইলিং সেবাসমূহ এই প্রয়োজনীয়তা পূরণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উবার বাংলাদেশের কান্ট্রি হেড নাশিদ ফেরদৌস কামাল বলেন, ২০১৬ সাল থেকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সুযোগ বৃদ্ধির ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে উবার। বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনা বাস্তবায়নের জন্য কর্মশক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়ানো খুবই জরুরি। অক্সফোর্ড ইকোনমিকস-এর প্রতিবেদনটিতে উঠে এসেছে, নিরাপদ ও নির্ভরযোগ্য যাতায়াতব্যবস্থার ফলে আরও বেশি সংখ্যক নারীর জন্য কর্মশক্তিতে যোগ দেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

অক্সফোর্ড ইকোনমিকস-এর লিড ইকোনমিস্ট বালি কৌর সোধি বলেন, বিশ্বজুড়ে অর্থ উপার্জনের কাজে নারীদের অংশগ্রহণের হার এখনও তুলনামূলকভাবে কম। নারীদের শিক্ষা কিংবা যোগ্যতা যে পুরুষদের তুলনায় কম এমন কিন্তু নয়। মূল বিষয় হলো, উদীয়মান বাজারে নারীরা এখনও গৃহস্থালি ও সেবা প্রদানের কাজ বেশি করে থাকেন। এই প্রতিবেদনটি নারীদের কর্মশক্তিতে প্রবেশ বা কর্মজীবনে এগিয়ে যাওয়ার জন্য যাতায়াতের বাধা দূর করতে সহায়তার লক্ষ্যে প্রযুক্তি ব্যবহারের জন্য একটি প্রমাণ-ভিত্তিক নীতির সুপারিশ করে।

গবেষণা প্রতিবেদনটিতে ঢাকায় মাঠ পর্যায়ে পরিচালিত একটি জরিপ থেকে পাওয়া তথ্যও ব্যবহার করা হয়েছে। উবার এবং অক্সফোর্ড ইকোনমিকস মিলিতভাবে উবার যাত্রীদের নিয়ে একটি জরিপ পরিচালনা করে। ঢাকার নারী ও পুরুষদের রাইডশেয়ারিং সংক্রান্ত আচরণ সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়াই ছিল এই জরিপের লক্ষ্য।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply