শত্রু মোকাবেলায় সামরিক প্রশিক্ষণ দিচ্ছে হুতিরা

|

শত্রু মোকাবেলায় সামরিক প্রশিক্ষণ দেয়া হয়েছে ইয়েমেনের সরকারি চাকরিজীবীদের। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পরই দেশটির বিভিন্ন প্রান্তের বাসিন্দাদের এই প্রশিক্ষণ দেয়া শুরু করে সশস্ত্র সংগঠন হুতি। বিশেষ সামরিক কোর্স শেষে শনিবার (৯ মার্চ) আয়োজন করা হয় বিশাল কুচকাওয়াজের। যেখানে রাইফেল, মেশিনগানসহ নানা অস্ত্র নিয়ে মহড়ায় অংশ নেয় শত শত মানুষ। এক প্রতিবেদনে ইয়েমেনের সংবাদ মাধ্যম সাবা নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইয়েমেনের রাজধানী সানায় কুচকাওয়াজে অংশ নেয়াদের কেউ সেনা সদস্য নন। তবে বিশেষ প্রশিক্ষণ শেষে সবাই এখন যুদ্ধে অংশ নেয়ার জন্য প্রস্তুত।

গাজায়, ইসরায়েলের আগ্রাসন শুরুর পর থেকেই ইয়েমেনের সরকারি চাকরিজীবীদের প্রশিক্ষণ দেয়া শুরু করে হুতিরা। ১২ দিনের বিশেষ এই কোর্সের নাম দেয়া হয় হামাসের অভিযান ‘আল আকসা ফ্লাড’ এর নামেই। ধাপে ধাপে, দেশটির বিভিন্ন প্রান্তের শত শত মানুষকে শেখানো হয়েছে যুদ্ধের নানা কৌশল।

প্রশিক্ষণ শেষে, সানা ইউনিভার্সিটি স্কয়ারে আয়োজন করা হয় এই কুচকাওয়াজের। যেখানে রাইফেল, বন্দুক ও মেশিগানসহ নানা অস্ত্র প্রদর্শন করেন সদ্য প্রশিক্ষিত যোদ্ধারা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েলের বিরুদ্ধে দেন স্লোগান। জানান, শত্রুদের জবাব দিতে প্রস্তুত তারা।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে সবচেয়ে সরব যারা তাদের মধ্যে অন্যমত ইয়েমেনের হুতি গোষ্ঠী। ১৪০০ মাইল দূর থেকেও দিচ্ছেন এই বর্বরতার জবাব। লোহিত সাগর ও আরব সাগরে ইসরায়েলের মিত্রদের জাহাজে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে সশস্ত্র সংগঠনটি। তাদের থামাতে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জোট ইয়েমেনে হামলা চালালেও খুব একটা সফল হয়নি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply