সুখবর পেতে যাচ্ছে কুয়েতের অবৈধ অভিবাসীরা

|

হেবজু মিয়া, কুয়েত:

কুয়েতের মোট জনসংখ্যার ৭০ ভাগই বিভিন্ন দেশ থেকে কাজের সন্ধানে আসা অভিবাসী। কর্মের সন্ধানে বৈধভাবে দেশটিতে আসলেও নানা কারণে অনেকেই হয়ে পড়েন অবৈধ। আর এই অবৈধ প্রবাসীরা কুয়েতের বিভিন্ন খাতে অবৈধভাবে কাজ করেন। ফলে তারা কুয়েতের নিরাপত্তার জন্য ঝুঁকি বলে মনে করে দেশটি। অবৈধ প্রবাসীরা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হলে জেল খাটিয়ে ফিঙ্গারপ্রিন্ট করে নিজ দেশে পাঠিয়ে দেয়া হয়। এরপরে তারা আর কখনোই কুয়েতে আসতে পারেন না।

তবে এবার সেসব প্রবাসীদের জন্য সুখবর জানিয়েছে দেশটি। অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করার পরিকল্পনা করছে কুয়েতের সরকার। কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ আল সাউদ আল সাবাহ’র উদ্ধৃতি দিয়ে জানিয়েছে দেশটির একাধিক গণমাধ্যম। তবে ঠিক কবে থেকে এর কার্যক্রম শুরু হবে এখনও জানা যায়নি। ধারণা করা হচ্ছে, খুব শিগগিরই অবৈধ অভিবাসীরা সাধারণ ক্ষমা পাবেন।

এদিকে নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা না করলেও শিগগিরই তারা সাধারণ ক্ষমা পাবে বলে জানিয়েছে কুয়েতের গণমাধ্যম। অবৈধ প্রবাসীরা সাধারণ ক্ষমা সুযোগ গ্রহণ করে নিজ দেশে ফেরত গেলে পরে নতুন ভিসা নিয়ে কুয়েতে আবারো প্রবেশ করতে পারবে বলে জানিয়েছেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান।

উল্লেখ্য, কুয়েতে বাংলাদেশির সংখ্যা প্রায় তিন লাখ তবে এর মধ্যে কতজন অবৈধ রয়েছেন তাদের নির্দিষ্ট কোনো সংখ্যা জানা যায়নি।

এমএইচআর/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply